করোনা: কানাডায় পেছালো বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর অনুষ্ঠান

ক্যালগেরিতে নাট্য সংগঠন মুক্তবিহঙ্গ’র নাটকও স্থগিত

কানাডার ক্যালগেরির বাংলাদেশ সেন্টারে বঙ্গবন্ধু পরিষদের এক জরুরি সভা অনুষ্ঠিত হয়েছে। ওই সভায় ক্যালগেরিসহ কানাডার সকল প্রভিন্সের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা করা হয়।

এসময় বঙ্গবন্ধু পরিষদের সভাপতি আব্দুল্লাহ রফিকের সভাপতিত্বে সভায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন নিয়ে আলোচনা হয়। সারাবিশ্বে উদ্ভুত পরিস্থিতির প্রেক্ষিতে সভায় সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত গৃহীত হয় যে, আগামী জুন মাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী পালন করা হবে। এ উপলক্ষে সকল কার্যক্রম সম্পন্ন করার জন্য কমিটির সদস্যদের বিশেষভাবে অনুরোধ করা হয়।

সভায় উপস্থিত ছিলেন অ্যালবার্টা আওয়ামী লীগের সভাপতি জাফর সেলিম, বঙ্গবন্ধু পরিষদের সহ-সভাপতি মোহাম্মদ কাদির, সাংগঠনিক সম্পাদক তাসফিন হোসেন তপু, আবুল কালাম আজাদ, মৌ ইসলাম, শারমিন মমতাজ, আব্দুস সালাম, জাহিদ হক ও রনি।

এছাড়া বাংলাদেশ হাইকমিশন কর্তৃক এক জরুরী প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বিদ্যমান বৈশ্বিক এবং স্থানীয় স্বাস্থ্যঝুঁকি সংক্রান্ত পরিস্থিতির পরিপ্রেক্ষিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে ১৭ মার্চ আয়োজিত অনুষ্ঠান সাময়িক স্থগিত করা হয়েছে।

তবে ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে সীমিত পরিসরে হাইকমিশন চত্বরে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

ক্যালগেরিরতে ‘মুক্তবিহঙ্গ’র নাটক স্থগিত
করোনা ভাইরাসের বর্তমান পরিস্থিতি বিবেচনা করে কানাডার ক্যালগেরির মুক্তবিহঙ্গ নাট্য সংগঠন তাদের পঞ্চম প্রযোজনা কারলোগোলদনির বিখ্যাত কমেডি ‘দা সারভেন্ট অফ টু মাস্টার্স’ অবলম্বনে অসীম দাসের রচনায় ‘নওকার শয়তান মালিক হয়রান’ নাটকটি সাময়িকভাবে স্থগিত ঘোষণা করেছে‌।

ক্যালগেরির বাংলাদেশ সেন্টারে এক সংবাদ সম্মেলনে মুক্তবিহঙ্গ এর সভাপতি জাহিদ হক বলেন: করোনা ভাইরাস কোভিড-১৯ ও কানাডার বর্তমান সার্বিক অবস্থার কথা চিন্তা করে আমাদের নাটক ‘নওকর শয়তান মালিক হয়রান’- ২১ ও ২২ মার্চের পরিবর্তে আগামী জুলাই মাসের ৪ এবং ৫ তারিখে একই স্থানে প্রদর্শনী করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। সকলের স্বাস্থ্যের সার্বিক নিরাপত্তার কথা চিন্তা করেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন মুক্ত বিহঙ্গের সদস্য তাসফিন হোসেন, মৌ ইসলামসহ ক্যালগেরির সুধীজনেরা।

এ বছর নাটকটির মিডিয়া পার্টনার চ্যানেল আই ও বাংলা নিউজ সিএ।

শুধু বিনোদনই নয়, বাংলাদেশের পথশিশুদের গত চার বছর ধরে নিয়মিত আর্থিক সহযোগিতা দিয়ে আসছে মুক্তবিহঙ্গ। সমাজের অসঙ্গতিগুলোকে দূর করে সচেতনতার মাধ্যমে মানব সেবার প্রত্যয় নিয়ে ক্যালগেরির একদল উদ্যমী তরুণ ‘মুক্তবিহঙ্গ’ নামে থিয়েটারের মাধ্যমে প্রতিবছর নিয়ে আসছে তাদের নতুন নতুন প্রযোজনা। এ প্রযোজনা থেকে যে অর্থ সংগৃহীত হচ্ছে তার সবই চলে যায় বাংলাদেশের মিরপুরে অবস্থিত মায়ের আঁচল পথশিশু আশ্রয় কেন্দ্রে। গত বছরগুলোতে তারা পথ শিশুদের কম্পিউটার প্রশিক্ষণ এবং সাংস্কৃতিক কর্মকাণ্ডের জন্য প্রায় তিন লাখ টাকা সহায়তা করেছেন।

ইতোমধ্যে সংগঠনটি তাদের কার্যক্রমের স্বীকৃতি স্বরূপ আলবার্টার প্রোফেসনাল থিয়েটারের মর্যাদা লাভ করেছে কানাডার গভর্মেন্ট অফ আলবার্টা থেকে। আর এরই পরিপ্রেক্ষিতে ইতিমধ্যে সিটি অফ ক্যালগারি দশ বছরের জন্য মুক্তবিহঙ্গ ‘বেঙ্গলি থিয়েটার’- নামটি ক্যালগেরির ডাউনটাউন এ অবস্থিত পাবলিক লাইব্রেরিতে খোদাই করে লেখা থাকবে।

করোনা ভাইরাসকানাডাক্যালগেরিবঙ্গবন্ধু পরিষদ