‘উত্তাল সাগরে দুদিন ধরে শুটিং বন্ধ, ঢাকায় ফেরারও ব্যবস্থা নেই’

ঘূর্ণিঝড় বুলবুলের কবলে ‘হাওয়া’ টিম

১৩ অক্টোবর থেকে বঙ্গোপসাগরের একেবারে মধ্যখানে সেন্টমার্টিন দ্বীপে বহুল আলোচিত ‘হাওয়া’ চলচ্চিত্রের শুটিং শুরু হয়েছিলো। শুটিং চলেছে টানা ২৫ দিন। সবই ঠিক ছিলো, কিন্তু হঠাৎ ঘূর্ণিঝড় বুলবুলের কবলে শুটিং নিয়ে রীতিমত অনিশ্চয়তায় নির্মাতা মেজবাউর রহমান সুমনসহ পুরো টিম।

বুলবুলের কারণে গত পরশু থেকেই প্রতিকূল পরিবেশের মধ্যে আছে ‘হাওয়া’ টিম। বৃহস্পতিবার থেকেই শুটিং বন্ধ রেখে হোটেল রুমে বসে থাকতে হচ্ছে তাদের।

এদিকে বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় বুলবুলের কারণে হঠাৎ সংকেত বেড়ে যাওয়ায় জাহাজ চলাচল বন্ধ করে দিয়েছে প্রশাসন। সে কারণে ঢাকায় আসারও ব্যবস্থা নেই। চ্যানেল আই অনলাইনকে এমনটাই বলছিলেন নির্মাতা মেজবাউর রহমান সুমন।

শনিবার বিকেলে চ্যানেল আই অনলাইনের সঙ্গে যখন সুমন কথা বলছিলেন, তখনও আবহাওয়াবীদদের বরাতে সংবাদে বার বার বলা হচ্ছিলো মহা বিপদ সংকেতের কথা। জানানো হচ্ছিলো, শনিবার রাতে বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে আঘাত হানতে পারে বুলবুল।

তাহলে কী অনিশ্চয়তার পথে সেন্ট মার্টিনে আটকে থাকতে হবে ‘হাওয়া’ টিমকে?

সুমন বললেন, এখানকার প্রশাসনদের সঙ্গেও আলাপ হয়েছে আমাদের। দেখি আজ রাতটা, এরপর আমরা সিদ্ধান্ত নেবো। অবস্থা একটু ভালো’র দিকে গেলে যেভাবে হোক শুটিং শেষ করে তবেই ঢাকায় ফিরতে চান নির্মাতা।

আর্টিস্ট-ক্রু মেম্বারসহ একশো’র বেশি মানুষ জড়িয়ে আছেন ‘হাওয়া’ চলচ্চিত্র নির্মাণের সঙ্গে। তারা সবাই এখন সেন্ট মার্টিনের একটি হোটেলে রয়েছেন।

কিন্তু এরকম প্রতিকূল অবস্থায় সেন্ট মার্টিনে থেকে যাওয়া রিস্ক হয়ে গেলো না? উত্তরে সুমন বলেন, অবশ্যই রিস্ক হয়েছে। কিন্তু এখান থেকেতো এই মুহূর্তে বেরিয়ে যাওয়ারও ব্যবস্থা নেই। জাহাজ, ট্রলারসহ সব ধরনের যোগাযোগ ব্যবস্থা বন্ধ।

হোটেলে আর্টিস্টদের মধ্যে আছেন অভিনেতা চঞ্চল চৌধুরী, শরিফুল রাজ ও নাজিফা তুষিসহ আরো অনেকে।

পানি ও সমুদ্রের গল্প ‘হাওয়া’। ছবিটি নিয়ে এরআগে সুমন জানিয়েছিলেন: সমুদ্র এমন এক বিশালতার নাম যার পাড়ে বসে আমরা সাধারণ মানুষ এর সৌন্দর্য দেখি, রোমান্টিসিজমে ভুগি। এর পাড়ের মানুষগুলোর গল্প জানলেও জানি না সমুদ্রে চলাচলরত মানুষগুলোর ভেতরের গল্প। সেখান থেকে ফেরার গল্প হয়তো জানি, কিন্তু না ফেরার গল্প আমরা ক’টা জানি? এই না জানা মৌলিক গল্পটিই আমি আমার এই সিনেমার মাধ্যমে জানাতে চাই।

সম্পর্ক, প্রতিশোধ এবং মৃত্যুকে উপজীব্য করে এই গল্প সাজিয়েছেন সুমন। এটি মাটির গল্প নয় বরং পানির গল্প। সমুদ্র পাড়ের মানুষ প্রধান উপজীব্য হলেও সমুদ্র পাড়ের গল্প নয় বরং সমুদ্রের গল্প থাকছে এখানে।

‘হাওয়া’ চলচ্চিত্রের চিত্রগ্রহণে আছেন কামরুল হাসান খসরু। প্রযোজনা করছে সান মিউজিক এন্ড মোশন পিকচার্স লিমিটেড।

ঘুর্ণিঝড়চঞ্চল চৌধুরীনাজিফা তুষিবুলবুলমেজবাউর রহমান সুমনলিড বিনোদনশরিফুল রাজ