আলুবীজ রোপন করলো ইংলিশ মিডিয়ামের শিশু শিক্ষার্থীরা

বিজ্ঞাপন

শিক্ষার্থীদের নিয়ে হৃদয়ে মাটি ও মানুষের নিয়মিত আয়োজন “ফিরে চল মাটির টানে জুনিয়র” কার্যক্রমে এবার আলুবীজ রোপন করলেন রাজধানীর আমেরিকান স্ট্যান্ডার্ড ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষার্থীরা।

বিজ্ঞাপন

তিন বিদেশী শিক্ষার্থীসহ প্রথমবারের মতো আলু চাষের অভিজ্ঞতা অর্জন করে শিক্ষার্থীরা বললো, মাঠ কৃষির এমন অভিজ্ঞতা তাদের কৃষি ও কৃষকদের সম্পর্কে নতুন ধারণা দিয়েছে।

হেমন্তের হাল্কা কুয়াশা ভেদ করে ভোরের সুর্য রাজধানীর শহরে দালান-কোঠার ফাঁকে সবে উঁকি দিচ্ছে। তেজগাঁওয়ের চ্যানেল আই কার্যলায় থেকে ফিলিপিনের ইমান, ভিয়েতনামের লং ও ভারতের তানিস্কসহ রাজধানীর আমেরিকান স্ট্যাডার্ড ইন্টারন্যাশনাল স্কুলের ১৩ শিক্ষার্থীর মুন্সিগঞ্জ যাত্রা… হৃদয়ে মাটি ও মানুষের ফিরে চল মাটির টানের ৬ষ্ঠ মৌসুমের কর্মসুচিতে।

আলু চাষী সিরাজুল ইসলামের বাড়িতে তখন গ্রামীণ পিঠাপুলির বাহারি আয়োজন। শহুরে শিক্ষার্থীরা নাস্তা সারলো সিরাজ কন্যা রোকেয়ার পাটি শাপটা, ভাপা, পাখন আর দেশীয় মুরগীর ঝোলের স্বাদে।

বিজ্ঞাপন

পরে আলু বীজ কাটা আর তা লাগানোর ব্রিফিং ক্ষুদে শিক্ষার্থী থেকে ক্ষুদে চাষী হতে যাওয়াদের।

মুন্সিগঞ্জে এখন আলু বীজ লাগানোর মৌসুম। পুরো মাঠে ছড়িয়ে ছিটিয়ে আলু বীজ লাগাচ্ছেন চাষীরা। তার মাঝে ১৩ শিক্ষার্থীর আলু চাষের জন্য লাইন তৈরী।

কৃষি ও গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজের পরিচালনায় চাষী সিরাজ ও কৃষি সম্প্রসারন কর্মকর্তার তত্ত্বাবধানে ১৩ টি লাইনে প্রতিয়োগিতার মাধ্যমে আলু বীজ লাগান শিক্ষার্থীরা। প্রথম মাটির পরশে প্রথমবারের মতো নিজ হাতে আলুবীজ লাগানোর উত্তেজনায় শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের এমন অভিজ্ঞতা তাদের গ্রামীণ জীবন, কৃষি, কৃষকদের প্রতি আরো বেশি উৎসুক করে তুলবে বলে মনে করেন তারা।

তিনমাস পর ১৩ শিক্ষার্থী তাদের রোপন করা বীজের ফসল তুলবেন।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ফিরে চল মাটির টানে