আইপিএল নিলামে মুশফিকসহ আরও ২৪ ক্রিকেটার

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) অষ্টম আসরের জন্য ফ্র্যাঞ্চাইজিরা বুধবার খেলোয়াড়ের একটি চূড়ান্ত তালিকা পেয়েছে, যার নিলাম হবে ১৯ ডিসেম্বর, কলকাতায়। নিলামের জন্য বাড়তি ২৪ জনকে অন্তর্ভুক্ত করা হয়েছে, আছেন বাংলাদেশের উইকেটকিপার-ব্যাটসম্যান মুশফিকুর রহিমও।

আগে টুর্নামেন্ট কমিটি জানায়, নিলামের জন্য ৯৭১ জন ভারতীয় ও বিদেশি ক্রিকেটারের নাম জমা হয়েছে। যার ২১৫ জন বিভিন্ন দেশের জাতীয় দলে খেলার অভিজ্ঞতা সম্পন্ন। বাংলাদেশ থেকে আগের তালিকায় ছিলেন ৬ ক্রিকেটার।

ছয় ক্রিকেটার হলেন- তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ, মোস্তাফিজুর রহমান, সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ এবং তাসকিন আহমেদ।

ইএসপিএন-ক্রিকইনফোর প্রতিবেদন বলছে, নতুন চূড়ান্ত তালিকায় ৩৩২ জনের নাম রয়েছে, যেটা আগের ৯৭১ জন থেকে কমিয়ে আনা হয়েছে।

তালিকায় যুক্ত করা হয়েছে ওয়েস্ট ইন্ডিজের পেস-অলরাউন্ডার কেসরিক উইলিয়ামস, অস্ট্রেলিয়ার ড্যান ক্রিস্টিয়ান, অ্যাডাম জাম্পা এবং ইংল্যান্ডের উইল জ্যাকের মতো ক্রিকেটারদের। ২১ বছরের এ সারে ব্যাটসম্যান কয়েকদিন আগে সংযুক্ত আরব আমিরাতে টি-টেন ক্রিকেটে ২৫ বলে সেঞ্চুরি করেছেন।

আইপিএলে বাংলাদেশের নিয়মিত মুখ সাকিব আল হাসানের অবশ্য নিলামে ওঠার সুযোগ নেই। আইসিসির নিষেধাজ্ঞার কারণে তিনি দুবছর সবধরনের ক্রিকেট থেকেই নিষিদ্ধ। যার একবছর স্থগিত নিষেধাজ্ঞা।

বাংলাদেশের চেয়ে অনেক এগিয়ে আছে আফগানিস্তান। নিলামে ১৯ জনের নাম রয়েছে আফগানিস্তান থেকে। অস্ট্রেলিয়ার ৫৫, ইংল্যান্ডের ২২, নেদারল্যান্ডস ১, নিউজিল্যান্ড ২৪, সাউথ আফ্রিকা ৫৪, শ্রীলঙ্কা ৩৯, যুক্তরাষ্ট্র ১, ওয়েস্ট ইন্ডিজ ৩৪, জিম্বাবুয়ের ৩ জন করে ক্রিকেটার রয়েছে।

২০২০ সালের আইপিএলের ট্রেডিং উইন্ডো বন্ধ হয়েছে অনেক আগেই। টুর্নামেন্টের নিলামে ক্রিকেটারদের নাম নথিভুক্ত করার শেষ তারিখ ছিল ৩০ নভেম্বর। অংশ নেয়া আটটি দলে শূন্য থাকা ৭৩টি স্থান পূরণের জন্য প্রথমে ৯৭১ জন ক্রিকেটারের নাম নথিভুক্ত হয়। টুর্নামেন্টের ফ্র্যাঞ্চাইজিগুলোকে ৯ ডিসেম্বরের মধ্যে নিলামের জন্য বাছাই করা ক্রিকেটারের নাম জমা দিতে বলেছিল আইপিএল কমিটি।

আইপিএলআইপিএলে বাংলাদেশি ক্রিকেটারলিড স্পোর্টস