Site icon চ্যানেল আই অনলাইন

হুমায়ূন সাহিত্য পুরস্কার পেলেন জ্যোতিপ্রকাশ ও মোজাফফর

বাংলা কথা সাহিত্যের অন্যতম জনপ্রিয় লেখক হুমায়ূন আহমেদ। ১৩ নভেম্বর তার ৬৯তম জন্মদিন। তার ঠিক আগের দিন তার নামে প্রচলিত ‘এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার ২০১৭’ পুরস্কার পেলেন কথা সাহিত্যিক জ্যোতিপ্রকাশ দত্ত ও মোজাফফর হোসেন।

২০১৫ সাল থেকে প্রয়াত কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের নামে নামে চালু হয়েছে ‘এক্সিম ব্যাংক অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার’। এরপর গেল বছরেও পুরস্কারটি প্রদান করা হয়। তারই ধারাবাহিকতায় এবার বাংলা কথা সাহিত্যে সামগ্রিকভাবে অবদানের জন্য পুরস্কার দেয়া হয় জ্যোতিপ্রকাশ দত্তকে। অন্যদিকে নবীন সাহিত্যশ্রেণিতে পুরস্কার তুলে দেয়া হয় মোজাফফর হোসেনের হাতে।

রবিবার বিকালে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে জ্যোতিপ্রকাশ ও মোজাফফর হোসেনের হাতে হুমায়ূন পুরস্কার হাতে তুলে দেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। এসময় মঞ্চে উপস্থিত ছিলেন পুরস্কার কমিটির বিচারকমণ্ডলীর প্রধান এমিরেটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান, বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান, অন্যদিন সম্পাদক মাজহারুল ইসলাম, হুমায়ূন আহমেদের ছোট ভাই ও উন্মাদ পত্রিকার সম্পাদক আহসান হাবিব এবং হুমায়ূন আহমেদের সহধর্মিনী মেহের আফরোজ শাওন।

আনুষ্ঠানিকভাবে হুমায়ূন আহমেদের নামে পুরস্কার প্রদানের মধ্যে ছিল ক্রেস্ট, সনদপত্র ও উত্তরীয়। এছাড়া জ্যোতিপ্রকাশ দত্তকে পাঁচ লাখ এবং মোজাফফর হোসেনকে এক লাখ টাকা সম্মানী দেওয়া হয়। সম্মাননা জানানোর পর নিজেদের অনুভূতি ব্যক্ত করেন জ্যোতিপ্রকাশ দত্ত ও মোজাফফর হোসেন। জ্যোতিপ্রকাশ বলেন, বাংলা সাহিত্যে হুমায়ূন আহমেদ গল্পের এক অপার জগৎ সৃষ্টি করে গেছেন, বাংলা সাহিত্যকে অন্য মাত্রায় পৌঁছে দেয়ার কাজটিও হুমায়ূন আহমেদ করেছেন। তার নামে পুরস্কার পেয়ে নিজেকে সৌভাগ্যবান মনে করছি। অন্যদিকে হুমায়ূনের নামে পুরস্কারটি গল্পের প্রতি আরো দায়িত্ববোধ বাড়িয়ে দিয়েছে বলে মন্তব্য করেন মোজাফফর হোসন।

অনুষ্ঠানে হুমায়ূন সাহিত্য পুরস্কার প্রদান অনুষ্ঠানে আরো কথা বলেন, , সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, এমিরেটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান, বাংলা একাডেমির মহাপরিচালক। আর অনুষ্ঠান শেষে সংগীত পরিবেশন করেন হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন।

ফিচার ফটো: তানভীর আশিক

Exit mobile version