Site icon চ্যানেল আই অনলাইন

হিলারির প্রায় ১৫ হাজার ইমেইল খতিয়ে দেখতে আদালতের নির্দেশ

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের প্রার্থী ও সাবেক পররাষ্ট্র মন্ত্রী হিলারি ক্লিনটনের প্রায় ১৫ হাজার ইমেইল খতিয়ে দেখার নির্দেশ দিয়েছে মার্কিন আদালত।

হিলারি ক্লিনটনের ওইসব ইমেইল প্রকাশ করার দাবি জানিয়ে একটি গোষ্ঠীর আইনি নোটিশের প্রেক্ষিতে সোমবার এ আদেশ দেন জেলা আদালতের বিচারক জেমস বোয়াসবার্গ।

পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে থাকা অবস্থায় ব্যক্তিগত ইমেইল সার্ভার ব্যবহার করার অভিযোগ তদন্তে এফবিআই এসব ইমেইল শনাক্ত করেছে।

জুডিশিয়াল ওয়াচের দাবি, হিলারির ইমেইলে দেখা যায় তাদের পারিবারিক দাতব্য সংস্থার দাতারা তিনি পররাষ্ট্রমন্ত্রী থাকার সময় তার সাক্ষাৎ চেয়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা বলেন, এ সংখ্যার মধ্যে রয়েছে ব্যক্তিগত ও সরকারি কাজ সংশ্লিষ্ট ইমেইল। এসব ইমেইলের অনেকগুলো পাওয়া গেছে, ক্লিনটন ও তার কর্মীরা যাদের সঙ্গে যোগাযোগ করেছেন।

বিচারক আগামী ২৩ সেপ্টেম্বর ইমেইল প্রকাশ করার বিষয়ে শুনানির জন্য তারিখ ধার্য করেছেন। আবেদনকারীরা তা মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন ৮ নভেম্বরের পূর্বে প্রকাশের দাবি জানিয়েছেন। নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের বিপক্ষে লড়ছেন হিলারি।

হিলারি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী থাকাকালে ২০০৯-২০১৩ সাল পর্যন্ত ব্যক্তিগত সার্ভার থেকে ইমেইল আদান-প্রদান করেছিলেন।

দীর্ঘ সময় ধরে আদান-প্রদান করা ইমেইলগুলোতে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ অনেক বিষয়েরও উল্লেখ ছিল। প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থিতা চাওয়ার পর হিলারির ইমেইল ইস্যু জোরালো হয়ে ওঠে।

বিরোধীদের অভিযোগ, অনিরাপদ সিস্টেম ব্যবহার করে যুক্তরাষ্ট্রের নিরাপত্তাকে হুমকির মুখে ফেলেছেন হিলারি। তবে ব্যক্তিগত সার্ভার ব্যবহারের কথা স্বীকার করলেও হিলারির দাবি, তিনি ভুল কিছু করেননি।

Exit mobile version