Site icon চ্যানেল আই অনলাইন

সাকিব তো আর এমনি এমনি অসাধারণ হয়ে ওঠেননি

ব্যাটে-বলে বলতে একাই অস্ট্রেলিয়াকে হারিয়ে দিয়েছেন সাকিব আল হাসান। ব্যাট হাতে ৮৯ রানের পাশাপাশি বল হাতে রেকর্ড ১০ উইকেট নিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার। অথচ একটা সময় ম্যাচটা হেলে ছিল অজিদের দিকেই। বাংলাদেশের হাত থেকে ম্যাচ বের করে নিচ্ছিলেন ওয়ার্নার-স্মিথ জুটি। সাকিব ফিরলেন টাইগারদের ত্রাতা হয়ে। বিশ্বকে আবারও জানান দিলেন কেন তিনি বিশ্বসেরা।

এ বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছেন প্রবাসী বাংলাদেশী শিক্ষক আমিনুল ইসলাম।

স্ট্যাটাসে তিনি লিখেছেন, ‘আমরা সাধারণ মানুষ’রা কোন একটা কিছু ঘটে গেলেই হাল ছেড়ে দিয়ে বসে থাকি। ভাবতে থাকি- আর কিছু করা যাবে না, সব শেষ হয়ে গেলো ইত্যাদি, ইত্যাদি।

আর গ্রেট মানুষ’রা?’

তিনি আরও বলেন, ‘আমি নিশ্চিত আজ সকালে যখন ডেভিড ওয়ার্নার ও স্টিভেন স্মিথ ব্যাট করছিলো, বেশিরভাগ মানুষ মনে করেছে আর সম্ভাবনা নেই। আমার ধারনা এমনকি মাঠে যারা খেলছিল, সেই খেলোয়াড়দেরও অনেকেই মনে করেছে এমনটা।

কিন্তু একজন মানুষ এই সব চিন্তা না করে, হাল ছেড়ে না দিয়ে নিজের কাজটা ঠিক মতো করে গেছে এবং ঠিক’ই ডেভিড ওয়ার্নারকে আউট করে খেলায় নিজেদের ফেরত এনেছে। আর এরপর তো ইতিহাস।

সাকিব তো আর এমনি এমনি অসাধারণ খেলোয়াড় হয়ে উঠেনি। ওর হাল ছেড়ে না দেয়ার মানসিকতাই ওকে কিংবদন্তী তুল্য করে তুলেছে। সেই সঙ্গে নিজের সামর্থ্যের প্রতি আত্মবিশ্বাস।

সাকিবের আজকের এই পারফর্মেন্স দেখে আমাদের মতো সাধারণ মানুষদেরও আসলে কিছু শেখার আছে। নিজের সামর্থ্যের প্রতি আত্মবিশ্বাস। সেই সঙ্গে হাল ছেড়ে না দিয়ে সামর্থ্য অনুযায়ী যে কোন কাজে লেগে থাকা। জীবনে সাফল্য পেতে হলে বোধকরি এই দুটো জিনিসের মিশ্রণ প্রচণ্ড রকম প্রয়োজন।’

Exit mobile version