Site icon চ্যানেল আই অনলাইন

শ্রাবণ নিষিদ্ধের প্রতিবাদে বাংলা একাডেমির সামনে অবস্থান কর্মসূচি

অমর একুশে গ্রন্থ মেলায় শ্রাবণ প্রকাশনীকে ২ বছরের জন্য নিষিদ্ধ করায়  ২৭ ডিসেম্বর বিকাল সাড়ে ৩ টায় বাংলা একাডেমির সামনে অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দেয়া হয়েছে।

শুধু প্রতিবাদই নয় বাংলা একাডেমির এমন স্বেচ্ছাচারীতার বিরুদ্ধে আইনগত পদক্ষেপ হিসেবে মামলা করবে শ্রাবণ প্রকাশনী।

মত প্রকাশের স্বাধীনতার বন্ধ করার ষড়যন্ত্র রুখতে এবং একাডেমি থেকে কূপমণ্ডুক-সুবিধাবাদীদের অপসারণের দাবিতে লেখক-শিল্পী-সংস্কৃতিকর্মী ও নাগরিকবৃন্দের ব্যানারে প্রতিবাদ কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

এই কর্মসূচি ঘোষণা করে বলা হয়, ‘রাষ্ট্র ও সমাজে মানুষকে চুপ করিয়ে রাখার একটা সর্বাত্মক আয়োজন চলছে। ভয়ভীতি দেখিয়ে, নানারকম আইনকানুন দিয়ে, ক্ষমতার হালুয়ারুটির ভাগ দিয়ে মানুষের মতপ্রকাশের স্বাধীনতাকে গলা টিপে হত্যা করার প্রক্রিয়া চূড়ান্তপ্রায়- সেই সময়ে বইমেলায় দেশের অন্যতম প্রগতিশীল প্রকাশনা সংস্থাটিকে নিষিদ্ধ করে বাংলা একাডেমি আমাদের আরো ভয়ংকর এক অন্ধকারে নিক্ষেপ করার ইঙ্গিত দিচ্ছে। বাংলা একাডেমির এই কদর্য সিদ্ধান্তের বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে তাকে এই অবস্থান থেকে সরে আসতে বাধ্য করতে হবে। কূপমণ্ডুক সুবিধাবাদীদের অপসারণ করে বাংলা একাডেমির পশ্চাৎমুখীনতাকে ঠেকাতে হবে’।

দেশের সকল লেখক-কবি-শিল্পী-সংস্কৃতি কর্মীসহ সর্বস্তরের সাধারণ মানুষকে বাংলা একাডেমির এই অগণতান্ত্রিক সিদ্ধান্তের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহবান জানানো হয়েছে।

Exit mobile version