Site icon চ্যানেল আই অনলাইন

রোহিঙ্গা ক্যাম্পের সন্ধানে থাইল্যান্ডের জঙ্গলে অভিযান

Advertisements

থাইল্যান্ডের জঙ্গলে আরো রোহিঙ্গা ক্যাম্পের সন্ধানে থাই পুলিশ ও সেনাবাহিনীর সদস্যরা জঙ্গলে অনুসন্ধান অভিযান চালিয়ে যাচ্ছে। মানবপাচার রোধ প্রতিহত করার অপারেশন বন্ধের আগে তারা আরো অনুসন্ধান করবে বলেও জানান থাইল্যান্ড কর্তৃপক্ষ।

সোমবার সেনাবাহিনী প্রধান ও উপ-প্রতিরক্ষামন্ত্রী উদমদেজ সীতাবুত্রর জানান, মানবপাচার রোধে তারা সর্বাত্মক চেষ্টা করে যাচ্ছেন। রোহিঙ্গা অভিবাসীর সন্ধানে সম্ভাব্য সবখানে তারা অনুসন্ধান চালাচ্ছে।

যেসব জায়গায় ক্যাম্প পাওয়া যেতে পারে বলে সন্দেহ করা হচ্ছে, তার অর্ধেকের বেশি জায়গায় এরই মধ্যে অনুসন্ধান শেষ হয়েছে। অবৈধ অভিবাসী ক্যাম্পের সন্ধানের অভিযান শেষ হলে থাইল্যান্ডের মানবপাচারের মত ঘৃণ্য অপরাধ প্রায় অনেকাংশে প্রতিহত করা যাবে এবং বিশ্বে থাইল্যান্ড তার হারানো সম্মান ফিরে পাবে বলে মন্তব্য করেছেন উপ প্রতিরক্ষামন্ত্রী উদমদেজ।

তিনি আরো বলেন, এই সমস্যা সমাধানের জন্য প্রতিবেশী দেশগুলোর সহযোগিতা প্রয়োজন। কেননা থ্যাইল্যান্ড মানবপাচারের যে রুট রয়েছে তার কেন্দ্রে অবস্থিত। এই অঞ্চলের সেনাবাহিনী অফিসারদের অন্য অঞ্চলে বদলি করে দেয়া হয়েছে। কারণ তারা এখানে থেকেও মানবপাচার রোধ করতে পারেনি। কিন্তু এই অফিসারগুলো মানব পাচারে সম্পৃক্ত ছিলনা বলওে তিনি মন্তব্য করেন।

গত ১লা মে থেকে থাইল্যান্ডের বিভিন্ন পুরনো শাস্তির ক্যাম্পগুলোতে অবৈধ রোহিঙ্গা-বাংলাদেশী অভিবাসীদের গণকবর পাওয়া গিয়েছিল। শংখলা প্রদেশ থেকে প্রায় ২৪০ এর অধিক অবৈধ অভিবাসীকে উদ্ধার করেছে থাইল্যান্ড কর্তৃপক্ষ। মানবপাচারে জড়িত শংখলা ও সাতুন প্রদেশের বেশ কয়েকজন স্থানীয় কর্তৃপক্ষকে গ্রেফতারও করা হয়েছে।

Exit mobile version