চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

রিজার্ভ চুরি: বলিরপাঠা না বানাতে রিজাল ব্যাংকের আহ্বান

রিজার্ভ চুরির ইস্যুতে বলিরপাঠা না বানাতে বাংলাদেশের প্রতি আহ্বান জানিয়েছে ফিলিপাইনের ম্যানিলার রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশন (আরসিবিসি)। বাংলাদেশের তদন্তকারী কর্তৃপক্ষ নিজেদের অবহেলা ঢেকে ফেলছে বলেও অভিযোগ করেছে আরসিবিসি।

অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ম্যানিলার এই ব্যাংকের বিলুপ্তি চেয়ে যে বক্তব্য দিয়েছিলেন তার জবাবে আরসিবিসি এসব অভিযোগ করে।

আরসিবিসি’র বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণে বাংলাদেশ নিউ ইয়র্ক ফেডারেল রিজার্ভ এর সহযোগিতা চেয়েছে মর্মে রয়টার্সের প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে আরসিবিসি এই মন্তব্য করে।

২০১৬ সালের ফেব্রুয়ারিতে আরসিবিসি’র মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের ৮ কোটি ১০ লাখ ডলার চুরি হয়। অজ্ঞাত হ্যাকাররা ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্ক থেকে সরিয়ে ফেলে। আরসিবিসির একাউন্টে যাওয়া বেশির অর্থই পরে জুয়ার আসরে চলে যায়।

এ বিষয়ে আরসিবিসির আইন বিভাগের প্রধান জর্জ ডেলা কুয়েস্টা এক বিবৃতিতে জানান, তারা আইনগতভাবে সবকিছুই কর্তৃপক্ষের কাছে প্রকাশ করেছে। কিন্তু বাংলাদেশ সবকিছু ধামাচাপা দিচ্ছে।

তিনি জানান, বাংলাদেশ ব্যাংক একপাক্ষিকভাবে তাদের দোষারোপ করছে। বাংলাদেশ ব্যাংককে নিজেদের অবহেলার বিষয়ে এবং বিশ্বব্যাপী সাইবার অপরাধের বিরুদ্ধে লড়াইয়ের বিষয়ে স্বচ্ছ থাকতে হবে। আমরা পরিষ্কারভাবে বাংলাদেশ ব্যাংকের অবহেলার শিকার।

রিজার্ভ চুরির ঘটনায় প্রায় দুই বছর পরও দায়ীদের চিহ্নিত করা যায়নি। তবে বাংলাদেশ কেবল  ম্যানিলার এক ক্যাসিনো অপারেটরের কাছ থেকে মাত্র ১ কোটি ৫০ লাখ ডলার উদ্ধার করেছে।