Site icon চ্যানেল আই অনলাইন

রাষ্ট্রীয় মর্যাদায় শায়িত মুক্তিযোদ্ধা কাঁকন বিবি

একাত্তরে পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে সম্মুখ যুদ্ধে অংশ নিয়ে মৌখিকভাবে বীরপ্রতীক খেতাব পাওয়া মুক্তিযোদ্ধা নুরজাহান কাঁকন বিবিকে সুনামগঞ্জের ছাতক-দোয়ারাবাজার এলাকায় রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত করা হয়েছে।

বুধবার রাত সাড়ে ১১টায় সিলেট মেডিকেল কলেজ হাসপাতালে বার্ধক্যজনিত রোগে আক্রন্ত হয়ে মারা যান মুক্তিযুদ্ধে অসামন্য অবদান রাখা এই নারী

বৃহস্পতিবার বিকাল সাড়ে ৩টায় দোয়ারাবাজার উপজেলার লক্ষিপুর খেলার মাঠে বীরাঙ্গনা কাঁকন বিবির জানাজা অনুষ্ঠিত হয়।

তার সহযোদ্ধা, স্বজন, শুভানুধ্যায়ীরা চোখের জলে বিদায় দেন তাকে। এর আগে তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে মরদেহে পুষ্পার্ঘ অর্পণ করে বিভিন্ন প্রশাসনসহ বিভিন্ন সংগঠনের নেতারা।

পুলিশের একটি চৌকস দল বিউগলে করুণ সুর তুলে রাষ্ট্রীয় মর্যাদা প্রদান করে তাকে। এসময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো. সাবিরুল ইসলাম, পুলিশ সুপার মো. বরকতুল্লাহ খান, উপজেলা চেয়ারম্যান ইদ্রিস আলী বীর প্রতীক, জেলা আওয়ামী লীগ নেতা শামীম আহমদ চৌধুরী প্রমুখ।

পরে জিরারগাঁওয়ে কাকঁন বিবিকে গ্রামের বাড়ির আঙিনায় দাফন করা হয়।

একাত্তরে মহান মুক্তিযুদ্ধে কাকঁন বিবি মুক্তিযোদ্ধাদের পক্ষে গুপ্তচরবৃত্তি করে হানাদারদের খবরাখবর সরবরাহ করতেন। এ কাজ করতে গিয়ে ধরা পড়ে পৈশাচিক নির্যাতনের শিকার হন তিনি। পরবর্তীতে মুক্তিযোদ্ধাদের সাথে একাধিক সম্মুখ সমরে অংশ নিয়ে জীবন্ত কিংবদন্ততিতে পরিণত হন তিনি।

তাকে বীর প্রতীক খেতাবে ভূষিত করা হলেও তা এখনও কার্যকর হয়নি। তার জানাজায় অংশ নেয়া মুক্তিযোদ্ধারা এই ঘোষণা কার্যকর করে তার বীরপ্রতীক খেতাব কার্যকর করার দাবি জানিয়েছেন।

Exit mobile version