Site icon চ্যানেল আই অনলাইন

রাবিতে প্রথমবারের মতো ‘দ্বিতীয় উপ-উপাচার্য’ নিয়োগ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে(রাবি) প্রথমবারের মতো দ্বিতীয় উপ-উপাচার্য নিয়োগ দেওয়া হয়েছে। বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপন জারির মধ্যদিয়ে রাবির রসায়ন বিভাগের অধ্যাপক ড. চৌধুরী মো. জাকারিয়াকে দ্বিতীয় উপ-উপাচার্য নিয়োগ দেয়া হয়েছে।

এর আগে শুধুমাত্র ঢাকা ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে দু’জন করে উপ-উপাচার্য নিয়োগ দেয়া হতো।

রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্যের আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব হাবিবুর রহমান সাক্ষরিত এক প্রজ্ঞাপনে বলা হয়, মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর রাজশাহী বিশ্ববিদ্যালয় আদেশ, ১৯৭৩ এর (সংশোধিত) ১৩ (১) ধারা অনুযায়ী অধ্যাপক ড. চৌধুরী মো. জাকারিয়াকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য পদে নিয়োগ দেওয়া হলো। আগামী চার বছরের জন্য তিনি দায়িত্ব পালন করবেন। তিনি বিশ্ববিদ্যালয়ের সংবিধান ও আইন দ্বারা নির্ধারিত ও উপাচার্য কর্তৃক প্রদত্ত ক্ষমতা প্রয়োগ ও দায়িত্ব পালন করবেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় এখন দেশের অন্যতম বিদ্যাপীঠ। অন্যান্য বিশ্ববিদ্যালয়ের তুলনায় এখানে অনেক শিক্ষার্থী পড়াশোনা করে। তাছাড়া দিন দিন শিক্ষার্থীর সংখ্যাও বাড়ছে। অধ্যাদেশ অনুযায়ী রাবিতে দুজন উপ-উপাচার্য রাখার কথা থাকলেও এতদিন তা ছিল না। এখন কাজের পরিধি আরো বেড়েছে। দুজন উপ-উপাচার্যের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে একাডেমিক ও প্রশাসনিক কাজে গতি আসবে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের নিজস্ব ওয়েবসাইটে রাবিতে দ্বিতীয় উপ-উপাচার্য হিসেবে অধ্যাপক ড. চৌধুরী মো. জাকারিয়ার নিয়োগের বিষয়টি দেখেছি। এখন তিনি যেকোনো সময় দায়িত্ব গ্রহণ করতে পারবেন।

সদ্য নিয়োগপ্রাপ্ত উপ-উপাচার্য অধ্যাপক জাকারিয়া বলেন, রাষ্ট্রপতি হয়তো মনে করেছেন দু’জন উপ-উপাচার্য হলে বিশ্ববিদ্যালয়ের কাজ আরো দ্রুত গতিতে চলবে। প্রশাসনিক কাজ করতে সুবিধা হবে বিধায় নিয়োগ দিয়েছেন। এখন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে কথা বলে আমি শীঘ্রই দায়িত্ব গ্রহণ করবো। আমি বিশ্ববিদ্যালয়ের একটা গুরুত্বপূর্ণ পদের মান বজায় রাখার চেষ্টা করবো।

Exit mobile version