Site icon চ্যানেল আই অনলাইন

রাজিয়ার প্ররোচণাতেই আইএসে বাংলাদেশী পরিবার (ভিডিও)

যুক্তরাজ্যপ্রবাসী বাংলাদেশী আব্দুল মান্নানের ১২ সদস্যের পরিবারটি কট্টরপন্থি মেয়ে রাজিয়ার প্ররোচণাতেই জঙ্গি সংগঠন আইএসে যোগ দিয়েছে বলে ধারণা করছেন আব্দুল মান্নানের ছোট ভাই আব্দুল লতিফ।

সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলার মাইজগাঁও এলাকার বাসিন্দা আবদুল লতিফ সিলেট টুডে২৪ ডটকমকে দেওয়া সাক্ষাৎকারে পরিবারটির আইএসে যোগদান নিয়ে তার ধারণার কথা জানিয়েছেন।

আব্দুল লতিফ বলেন, ‘আমাদের পরিবারের সকলেই ধর্মপরায়ণ। তবে ছেলেমেয়রা একটু বেশীই ধর্মপরায়ণ। এর মধ্যে রাজিয়া তো একেবারেই অতিরিক্ত। সে কট্টর, উগ্র; বাংলাদেশে এমন চলে না।’

গত ১১ এপ্রিল পুরো পরিবারকে নিয়ে দেশে এসেছিলেন যুক্তরাজ্য প্রবাসী আব্দুল মান্নান। সেসময় ফেঞ্চুগঞ্জের নিজ বাড়িতে এক মাস থাকেন তারা।

বাংলাদেশে থাকার সময় রাজিয়‍া খানমের (২১) আচরণ অস্বাভাবিক ছিলো বলে দাবি করেছেন তার চাচা আব্দুল লতিফ।

তিনি জানান, ছুটি কাটাতে বাংলাদেশে আসার পর রাজিয়াসহ ভাতিজিরা ঘর থেকে একটু বের হলেও পর্দা দিয়ে বের হতো। এমনকি হ্যান্ডগ্লাভসও পরতো তারা।

ভাতিজিদের এর কারণ জিজ্ঞেস করলে তারা চাচা আব্দুল লতিফকে তারা বলেছিলো, তাদের এভাবেই ভালো লাগে।

তিনি বলেন, রাজিয়া প্রচণ্ড গরমের মধ্যেও যেভাবে পুরো শরির ঢেকে রাখতো এবং সবাইকে পুরো পর্দা করতে নসিহত করতো, তা কিছুটা অস্বস্তিকর মনে হতো তাদের কাছে।

আব্দুল লতিফ বলেন, একমাস অবস্থানের পর ১২ মে পুরো পরিবার নিয়ে দেশ ছাড়েন আব্দ‍ুল মান্নান। কথা ছিলো তুরস্ক হয়ে লন্ডনের লুটনে ফিরে যাবেন তারা। তুরস্ক পৌছানোর পর তারা আমাদের সঙ্গে কথাও বলেন তারা। কিন্তু তার পর থেকেই নিখোঁজ।

‘অনেকদিন তাদের কোনো কোন খোঁজ না পেয়ে লন্ডন পুলিশের কাছে ধর্ণা দেই আমরা। বাংলাদেশে থাকার সময় রাজিয়া মোবাইল ফোনে বিদেশে যেসব যোগাযোগ করেছে তারও তথ্ দেওয়া হয় ব্রিটিশ পুলিশকে। তার পরই লন্ডন পুলিশ অনেকটা নিশ্চিত হয় যে তারা সিরিয়ায় পাড়ি জমিয়েছে।

এরপর আইএস থেকে আসা বিবৃতিতে পুরোপুরি নিশ্চিত হন আব্দুল লতিফ। শনিবার যুক্তরাজ্যপ্রবাসী বাংলাদেশী পরিবারের সদস্যদের বরাত দিয়ে জঙ্গি সংগঠন আইএস বিবৃতিতে জানায়, ১২ সদস্যের পরিবারটি অন্য সময়ের চেয়ে অনেক নিরাপদ রয়েছে।

মান্নানের পরিবারের অন্য সদস্যরা হলেন: স্ত্রী মিনারা খাতুন (৫৩), মেয়ে রাজিয়া খানম (২১), ছেলে মোহাম্মদ জায়েদ হুসাইন (২৫), মোহাম্মদ তৌফিক হুসাইন (১৯), মোহাম্মদ আবিল কাশেম সাকের (৩১) ও তার স্ত্রী সাঈদা খানম (২৭), মোহাম্মদ সালেহ হুসাইন (২৬) ও তার স্ত্রী রশানারা বেগম (২৪) এবং তাদের তিন সন্তান, যাদের বয়স এক থেকে ১১ বছর।

‘ইসলামী খিলাফত’ প্রতিষ্ঠার ঘোষণা দিয়ে যুদ্ধে নামা আইএসে যোগ দিতে যুক্তরাজ্য থেকে এর আগে অন্তত‍ঃ ৪২ জন সিরিয়ায় পাড়ি জমিয়েছেন। এর মধ্যে লুটনের একজন রয়েছেন। আইএস সংশ্লিষ্টতার জন্য লুটনের আরেক নারীকে কারাগারে যেতে হয়েছে।

Exit mobile version