চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

‘যেকোনো সময়ের চেয়ে সুসংহত ব্যাংকিং খাত’

অতীতের যেকোনো সময়ের চেয়ে ব্যাংকিং খাত এখন সুসংহত। চট্টগ্রামে মানব সম্পদ উন্নয়ন কেন্দ্র নির্মাণ উদ্বোধন করে এ কথা বলেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান।

ব্যাংকে বিপুল অলস টাকা পড়ে থাকলেও বিনিয়োগ হচ্ছে না, গণমাধ্যমে এমন সংবাদের বিষয়ে গভর্নর বলেন, যথেষ্ট বিনিয়োগ না হলে ধারবাহিক উচ্চ প্রবৃদ্ধি অর্জন হতো না।

বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামের পূর্ব নাসিরাবাদে ১০ একর জায়গায় আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ প্রকল্প হাতে নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

প্রায় ৪’শ কোটি টাকা ব্যয়ে এই কেন্দ্রে বিশাল আকারের সম্মেলন কক্ষ, শ্রেনী কক্ষ, লেকচার থিয়েটার, ফ্যামিলি কটেজ, আবাসন সুবিধাসহ নির্মাণকাজের সম্ভাব্য সময় ধরা হয়েছে ২০১৮ সাল। ভবনটি নির্মাণে পরিবেশ সংরক্ষনকে সর্বোচ্চ গুরুত্ব দেয়া হয়েছে বলে জানান প্রকৌশলী প্রতিষ্ঠান।

সেসময় সার্বিকভাবে ব্যাংকিং খাতের শক্তিশালী অবস্থা বোঝাতে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ডষ্টর আতিউর রহমান বলেন, বাংলাদেশের ব্যাংকিং খাত এখন সকল সময়ের চেয়ে শক্তিশালী এবং স্থিতিশীল। শুধু স্থিতিশীল নয় যেকোনো চাপ মোকাবিলা করার শক্তি এখন বাংলাদেশ ব্যাংকের আছে।

গভর্নর আরো বলেন, বিশ্বমন্দার মধ্যেও বাংলাদেশ ৬ দশমিক ৩ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে। বিনিয়োগ বেশি হওয়ার কারণে এ অর্জন সম্ভব হয়েছে। হয়তো সব জায়গা থেকে বিনিয়োগ হচ্ছে বলে সবার চোখে পড়ছে না। কিন্তু বিনিয়োগ কৃষিতে, ডিজিটাল টেকনোলজি এবং ই-কমার্সে প্রচুর বেড়েছে। সকল দিক থেকে যখন বিনিয়োগ বাড়ে তখন হঠাৎ বড় বিনিয়োগ সবার চোখে পড়ে না। কিন্তু সবাই আমরা বিনিয়োগ করছি যে যার মতো করে।

 সঠিক বিনিয়োগ ও প্রতিকূলতার মধ্যে বাংলাদেশ প্রবৃদ্ধি অর্জন করতে সক্ষম হয়েছে বলে সন্তোষ প্রকাশ করেন গভর্নর।