চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

আউটসোর্সিং ও ভালোবাসার গল্প!

ছোটপর্দার জনপ্রিয় জুটি আফরান নিশো ও তানজিন তিশা একটি শর্টফিল্মে অভিনয় করেছিলেন যেটির গল্প দারুণ এক বই থেকে নেওয়া। বইয়ের নাম ‘আউটসোর্সিং ও ভালোবাসার গল্প’। শর্টফিল্মের নামও তাই। তথ্যপ্রযুক্তি বিষয়ক তরুণ বাংলাদেশি লেখক রাহিতুল ইসলামের লেখা এই উপন্যাস ২০১৮ সালে প্রকাশিত হয়। ওই বছরের শেষ দিকে আসে শর্টফিল্মটি।

বাজারে এখনও যেমন এই বইয়ের কাটতি, তেমনই সফল হয়েছে শর্টফিল্মটি। রাহিতুল ইসলামের গল্প, চিত্রনাট্য ও সংলাপে এই শর্টফিল্ম পরিচালনা করেছেন মাবরুর রশীদ বান্নাহ। ধ্রুব টিভি নামের ইউটিউব চ্যানেল থেকে তোলা এই শর্টফিল্ম এরই মধ্যে দেখা হয়েছে ২৩ লাখের বেশি।

‘আউটসোর্সিং ও ভালোবাসার গল্প’ উপন্যাসটি একজন তরুণ সম্ভাবনায় ফ্রিল্যান্সারকে নিয়ে। ফ্রিল্যান্সিংকে পেশা হিসেবে নিয়ে অনেক তরুণই নিজের ভাগ্য বদলেছেন। কিন্তু এ পেশার সামাজিক স্বীকৃতি নেই এখনও। সেরকম এক তরুণের গল্পই আছে এই বই ও শর্টফিল্মে। এই বইয়ে উঠে এসেছে সেই ফ্রিল্যান্সারের জীবন, সংগ্রাম ও প্রেমের গল্প।

আউটসোর্সিং ও ভালোবাসার গল্প’ উপন্যাসের লেখক রাহিতুল ইসলামের আরো তিনটি বই রয়েছে বাজারে, এগুলো হলো— ‘বিষণ্ণ কাঁটাতার’, ‘কেমন আছে ফ্রিল্যান্সার নাদিয়া?’ ও ‘চরের মাস্টার কম্পিউটার ইঞ্জিনিয়ার’। তথ্যপ্রযুক্তি বিষয়ক বইয়ের লেখক হিসেবে তিনি পুরস্কৃতও হয়েছেন। ‘আউটসোর্সিং ও ভালোবাসার গল্প’র লেখক হিসেবে তাকে দেওয়া হয়েছে জাতীয় ফ্রিল্যান্সিং অ্যাওয়ার্ড ২০১৯।

যশোরের সদরে রাহিতুল ইসলামের জন্ম, সেখানেই তাঁর বেড়ে ওঠা। বাংলাদেশের একটি প্রথম সারির পত্রিকায় তথ্য প্রযুক্তি সাংবাদিকতা করছেন। আর এখন তাঁর সবটুকু সময়ই শুধু তথ্যপ্রযুক্তি খাতের সংবাদ সংগ্রহ ও এই ক্ষেত্রে নিত্যনতুন গল্পকে নিজের লেখনীতে তুলে ধরা।

রাহিতুল ইসলাম গুগল ডেভেলপার গ্রুপ (জিডিজি) বাংলার কমিউনিকেশন অ্যাসোসিয়েট ও সহকারী ব্যবস্থাপক। তিনি দেশের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি খাতে কর্মরত গণমাধ্যমকর্মীদের সংগঠন বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরামের (বিআইজেএফ) নির্বাহী সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন।

‘আউটসোর্সিং ও ভালোবাসার গল্প’ প্রধানত ফ্রিল্যান্সিং পেশার সামাজিক স্বীকৃতি নিয়ে আবর্তিত। সরকারি-বেসরকারি যেকোনো চাকরির চেয়ে আউটসোর্সিং পেশা হিসেবে ভালো। নিজের স্বাধীনতা রয়েছে। উপন্যাসটির গল্প কাল্পনিক নয়। এটি মাহাবুব নামের একজন ফ্রিল্যান্সারের জীবন থেকে নেওয়া। শূন্য থেকে শুরু করা এই তরুণ কীভাবে এ পেশার আদর্শ হয়ে ওঠে, সেই দৃশ্যই আঁকা হয়েছে ‘আউটসোর্সিং ও ভালোবাসার গল্পে’। গল্পের নায়ক মাহাবুবের জীবন-সংগ্রামের পাশাপাশি তাঁর প্রেমের এক অন্তরঙ্গ বয়ান এ উপন্যাস।

এই উপন্যাস অবলম্বনে নির্মিত আফরান নিশো ও তানজিন তিশা অভিনীত শর্টফিল্মটি দর্শক মহলে বেশ জনপ্রিয়তা পেয়েছে। ইউটিউবে এই শর্টফিল্মের ব্যাপারে ভক্তরা ইতিবাচক প্রশংসা করেছেন। সবার অপেক্ষা এই শর্টফিল্মের দ্বিতীয় সিজনের জন্য। সবার প্রশ্ন কবে আসবে ‘আউটসোর্সিং ও ভালোবাসার গল্প ২’।