Site icon চ্যানেল আই অনলাইন

মেসি জাদুতে বার্সার লা লিগা জয়

এক ম্যাচ বাকি থাকতেই লা লিগা শিরোপা নিশ্চিত করলো বার্সেলোনা। গতবারের চ্যাম্পিয়ন অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে ১-০ গোলের ব্যবধানে জিতে সাত বছরের মধ্যে পঞ্চমবারের মতো লা লিগা শিরোপা নিজেদের দখলে রাখলো বার্সা। ফুটবল জাদুকর লিউনেল মেসির একমাত্র গোলে লা লিগার ২৩ তম শিরোপা লাভ করে স্পেনিশ জায়ান্ট বার্সা।

অন্যদিকে, ক্রিস্টিয়ানো রোনালদোর হ্যাটট্রিকে এসপানিউল এর বিপক্ষে ৪-১ ব্যবধানের বিশাল জয় পেলেও বার্সেলোনার চেয়ে ৪ পয়েন্ট পিছিয়ে থাকায় শিরোপার লড়াইয়ে পরাজিত আরেক জায়ান্ট রিয়াল মাদ্রিদ। এবারের আসরে রানার্স আপ হয়েই সন্তুষ্ট থাকতে হবে রিয়ালের।

গত বছরের ১৭ মে বার্সেলোনার সঙ্গে ড্র করে লা লিগার শিরোপা জিতেছিল অ্যাটলেটিকো মাদ্রিদ। বার্সার ঘরের মাঠেই সেবার শিরোপা জয়ের উৎসব করেছিল অ্যাটলেটিকো। ঠিক এক বছর পর অ্যাটলেটিকোর মাঠে অ্যাটলেটিকোকে হারিয়ে শিরোপা জয়ের উৎসব অ্যাটলেটিকোর মাঠেই করল কাতালানরা।

ম্যাচের শুরুতেই আক্রমনে চেপে ধরেছিল আতলেতিকো। প্রথম ৮ মিনিটে অন্তত ২বার বার্সেলোনাকে পিছিয়ে পড়া থেকে বাঁচান গোলরক্ষক ক্লাদিও ব্র্যাভো। রক্ষণভাগ সামলাতে ঘাম ঝরাতে হয়েছে লুইস এনরিকের শিষ্যদের। আক্রমন আর পাল্টা আক্রমনে দুদলই সুযোগ হাতছাড়া করে। ম্যাচের ৩৩ মিনিটে মেসির ফ্রি-কিক ক্রসবারে ছুঁয়ে বাইরে গেলে বেঁচে যায় অ্যাটলেটিকো।

বিরতির পর প্রথম সুযোগটি পেয়েছিল অ্যাটলেটিকোই। ৫৫ মিনিটে ফার্নান্দো টরেসকে হতাশ করেন বার্সেলোনার গোলরক্ষক ব্র্যাভো। এটলাটিকোর বিপক্ষে আজকের গুরুত্বপূর্ণ ম্যাচটিতে বার্সেলোনা গোলের দেখা পায় দ্বিতীয়ার্ধে ৬৫ তম মিনিটে। পেড্রো রুড্রিগেজের বাড়ানো বলে ২৭ বছর বয়সী আর্জেন্টাইন বিস্ময় মেসি রক্ষণভাগের এক খেলোয়াড়কে বিভ্রান্ত করে গোলপোস্ট লক্ষ্য করে এক দুর্দান্ত শট নেন। আর তা গোলরক্ষক জেন অবলাককে পরাস্ত করে জালে প্রবেশ করে। পিছিয়ে পড়েও একের পর এক আক্রমণ করতে থাকে অ্যাটলেটিকো। কিন্তু বার্সার রক্ষণভাগ আর ভাঙা সম্ভব হয়নি তাদের।

তীব্র প্রতিদন্দ্বিতা পূর্ণ ম্যাচটিতে লুইস এনরিকে বার্সেলোনার দায়িত্ব নেয়ার পর প্রথমবারের মতো লা লিগার শিরোপা পায় মেসি-নেইমার-সুয়ারেজের বার্সা। ট্রেবল জয়ের প্রথম পর্যায়ে লা লিগা শিারোপা লাভ করলো কাতালানরা। সামনে শুরু হতে যাওয়া ইতিমধ্যেই ফাইনাল নিশ্চিত করা কোপা ডেল রে এবং চ্যাম্পিয়নস লিগের শিরোপা জয় করতে পারতে পারলেই ২০০৯ সালে ট্রেবল  জয়ের পর আবারো তার পুনরাবৃত্তি ঘটাবে বার্সা।

এই জয়ের মাধ্যমে ২০১৩ সালের পর ক্যাম্প ন্যু শিবিরে ফিরে এলো লা লিগা ট্রফি। যা এই দশকে সপ্তবারের মতো বার্সার দখলে থাকলো। সাম্প্রতিক বছরগুলোতে লা লিগা শিরোপা জয়ে বার্সার প্রাধান্য লক্ষ্য করা যায়। ক্যাম্প ন্যু’তে এক বছর আগে অ্যাটলেটিকো এই শিরোপা ঘরে তুলেছিলো।

৭৯টি গোল করে বার্সার আক্রমণ ভাগের ত্রি-শক্তি মেসি, সুয়ারেজ, নেইমার এ শিরোপা জয়ের পথে নেতৃত্ব দেয়। অ্যাটলাটিকোর বিপক্ষে জয় নির্ধারনী গোলটি মেসির এবারের মৌসুমের ৫৪তম গোল।

Exit mobile version