চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

সংগীতে জাহিদ নিরবের ব্যস্ত সময়

২০১৫ সালে চিরকুট ব্যান্ডের ড্রামার পাভেল অরিনের হাত ধরে ‘আয়নাবাজি’ সিনেমার মাধ্যমে গানে হারমোনিয়াম বাজিয়ে ব্যান্ড ‘চিরকুট’র সাথে যাত্রা শুরু করেন তরুণ মিউজিশিয়ান জাহিদ নিরব। এরপর আর পিছু ফিরতে হয়নি।

এরইমধ্যে তরুণ মিউজিশিয়ান হিসেবে আলোচনায় জাহিদ নিরব। সংগীতশিল্পীর পাশাপাশি তিনি একজন সংগীত পরিচালক। সেই সুবাধে বিজ্ঞাপনের মিউজিকে অল্পদিনে পরিচিত নাম হয়ে ওঠেন জাহিদ নিরব।

২০১৮ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত প্রায় তিন শতাধিক বিজ্ঞাপনের মিউজিক করেন তিনি। পাশাপাশি শর্টফিল্ম এবং ফিকশনের ব্যাকগ্রাউন্ড মিউজিক করেন জাহিদ।

গেল দুবছর ‘ক্লোজআপ কাছে আসার গল্প’তে পরপর দুটি গান করেন ও কম্পোজিশন করেন জাহিদ নিরব যা শ্রোতাদের কাছে ব্যাপক প্রশংসিত হয়। সম্প্রতি বেশ কিছু আলোচিত ওয়েব ফিল্মে ব্যাকগ্রাউন্ড মিউজিকের কাজ করেছেন জাহিদ নিরব।

উল্লেখযোগ্য হচ্ছে মহানগর, মুন্সিগিরি ও দ্য ডার্ক সাইড অফ ঢাকা। এ কাজগুলোর মাধ্যমে জাহিদ সমালোচকদেরও প্রশংসা কুড়িয়েছেন। সম্প্রতি রাশিদ পলাশ পরিচালিত ‘পদ্মপুরান’ সিনেমার মাধ্যমে সিনেমাতেও অভিষেক হয়েছে জাহিদ নিরবের।

পুরো সিনেমাটির ব্যাকগ্রাউন্ড মিউজিক সহ একটি গানেরও কম্পোজিশন করেছেন তিনি। ‘শোনাতে এসেছি আজ পদ্মাপুরান’ নামের থিম সংটি তার বড় পর্দায় প্রথম একক কাজ। বদিউল আলম খোকন পরিচালিত একটি সিনেমার গান করেছেন বলে তিনি জানান। জামাল হোসাইনের কথায় গানটি সুর করেছেন ও গেয়েছেন কণ্ঠশিল্পী মুহিন। এর আগে সহকারী সংগীত পরিচালক হিসেবে কাজ করেছেন জাহিদ নিরব।

‘পদ্মাপুরান’ মুক্তির পর দর্শক মহলে বেশ প্রশংসা পাচ্ছেন জাহিদ নিরব। পাশাপাশি এ সিনেমার ‘শোনাতে এসেছি আজ পদ্মাপুরান’ নামের গানটির দর্শকদের মুখে মুখে ও সোশ্যাল মিডিয়া শোনা যাচ্ছে।

জাহিদ নিরব বলেন, বড় পরিসরে সংগীত পরিচালক হিসেবে কাজ করা হলো। তবে এর আগে বেশকিছু সিনেমায় সহকারী হিসেবে কাজ করেছি। প্রথম কাজ এতোটা পজিটিভ রেসপন্স পাবো এটা আগে ভাবিনি। নিজের কাছে অন্যরকম একটা ভালোলাগা কাজ করছে। আর ভালো কাজের অনুপ্রেরণা পাচ্ছি। দর্শকের এই ভালোবাসা আমার সামনে দায়িত্ববোধের জায়গাটা আরও বাড়িয়ে দিয়েছি।

রাশিদ পলাশের দ্বিতীয় সিনেমা ‘প্রীতিলতা’র সবগুলো গানের সংগীত আয়োজনসহ সিনেমার আবহসংগীতও করছেন জাহিদ নিরব। তিনি জানান, তার হাতে রয়েছে রায়হান রাফি পরিচালিত ‘নূর’র কয়েকটি গান ও আবহসংগীত।