চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

মহামারির দুই বছরে কুক দ্বীপে প্রথম করোনা শনাক্ত

করোনাভাইরাস মহামারি বিশ্বব্যাপী তাণ্ডব চালালেও গত ২ বছরে কুক দ্বীপে কেউ এই ভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়নি। তবে এবার সেই সুদিনের ইতি ঘটেছে। পরিবারের সাথে সম্প্রতি বিদেশ ফেরত ১০ বছর বয়সী এক বালকের শরীরে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়েছে ওই দ্বীপে।

করোনা মহামারির দুই বছর পর গত শনিবার প্রথমবারের মতো দেশটিতে করোনা শনাক্ত হয়। দ্বীপ রাষ্ট্রটির প্রধানমন্ত্রী মার্ক ব্রাউন এই তথ্য নিশ্চিত করেন।

আক্রান্ত বালকটি গত বৃহস্পতিবার নিউজিল্যান্ড থেকে দেশে ফিরে। কোয়ারেন্টাইনে থাকাকালীন তার শরীরে প্রথম করোনা ভাইরাসের সংক্রমণ পাওয়া যায়।

ব্রাউন জানান, শনাক্ত হওয়া করোনার এই প্রথম রেকর্ড তাদের করোনা নিয়ন্ত্রণের প্রস্তুতি এবং সক্ষমতার দৃষ্টান্ত স্থাপন করে।

পুরো বিশ্বে এই দেশটির ভ্যাকসিনেশন হার সর্বোচ্চ। দেশটির ১৭ হাজার জনসংখ্যার ৯৬ শতাংশ জনগণ টিকার দুইটি ডোজ সম্পন্ন করেছে। এর ফলে সম্প্রতি দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় এই দ্বীপরাষ্ট্রটি তাদের সীমান্ত পর্যটকদের জন্য খোলার প্রস্তুতি নিচ্ছিল।

মহামারির শুরুতেই করোনা সংক্রমণ ঠেকাতে দেশটি পুরো বিশ্বের সাথে ভ্রমণ ব্যবস্থা বন্ধ করে দেয়। গত ১৪ জানুয়ারি থেকে দেশটি নিউজিল্যান্ডের সাথে কোয়ারেন্টাইন-মুক্ত ভ্রমণ পুনরায় শুরু করার পরিকল্পনা গ্রহণ করে। তবে বছরের শুরুতে অকল্যান্ডে করোনাভাইরাসের প্রাদুর্ভাব আরও বৃদ্ধি পেলে সেই পরিকল্পনা স্থগিত করে রাখা হয়।