Site icon চ্যানেল আই অনলাইন

ভ্যান গগ কেন নিজের কান কেটে ফেলেছিলেন?

ভিনসেন্ট ভ্যান গগ কেন নিজের বাঁ কান কেটে ফেলেছিলেন? মানসিক অসুস্থতা, প্রেম, রাগ নাকি ঈর্ষা? বহু গবেষণা করেও এতদিন উত্তর বের করা যায়নি সেই প্রশ্নের। তবে সাধারণভাবে বলা হয় বন্ধু পল গগ্যাঁর সঙ্গে উত্তপ্ত বাদানুবাদের পরে নিজের কানে ক্ষুর চালান ভ্যান গগ।

তবে সম্প্রতি নতুন এক কথা জানাচ্ছে লেখক মার্টিন বেলি। তার নতুন বই ‘স্টুডিও অব দ্য সাউথ : ভ্যান গগ ইন প্রভেন্স’-এ তিনি দাবি করেছেন, নিজের ভাই থিওর বিয়ের কথা শুনে বিচলিত হয়ে পড়েছিলেন ভ্যান গঘ। তার পরেই ১৮৮৮ সালের ২৩ ডিসেম্বর কান কেটে ফেলেন এ শিল্পী।

মার্টিন বেলি মনে করেন, নিজের অন্যতম বিশ্বস্ত সঙ্গী থিওর বিয়ের খবরে চিন্তায় পড়ে যান গগ। থিওর কাছ থেকে পাওয়া আর্থিক সাহায্যের ওপর নির্ভর করেই নিশ্চিন্তে ছবি আঁকতেন তিনি। গগকে তখনও কেউ চেনেই না সেভাবে। তাই ছবি বেচে টাকা আয়েরও তেমন সুযোগ নেই।

বেলির গবেষণা অনুযায়ী, ভাই বিয়ে করলে শিল্পচর্চার কী হবে, তা নিয়ে দারুণ দুশ্চিন্তা তৈরি হয় গগের মনে। আর সেই দুশ্চিন্তা থেকেই এমন বিধ্বংসী সিদ্ধান্ত।

সেই সময়ে গগ পরিবারের মধ্যে যে সব চিঠি চালাচালি হয়েছিল, সেসব এতদিন অপ্রকাশিত ছিল। সেগুলি ঘেঁটেই এমন সিদ্ধান্তে পৌঁছেছেন বেলি।

Exit mobile version