Site icon চ্যানেল আই অনলাইন

বিশ্বকাপ স্বপ্ন ‘বাঁচাতে’ আফগানিস্তানের সামনে যত হিসাব

ফাইল ছবি

আফগান রূপকথা, আফগান রোমাঞ্চ, আফগানদের আরেকটি মহাকাব্য; গত কয়েক বছরে এমন বিশেষণই জুড়ে যাচ্ছিল রশিদ-নবীদের ক্রিকেট দলের সাফল্যের খবরের সঙ্গে। না জোড়ার কারণও ছিল না, মাঠের পারফরম্যান্সে তরতর করে এগিয়ে যাচ্ছিল আফগানিস্তান। সেই দলটিই বিশ্বকাপ বাছাইয়ের মঞ্চে এসে একেবারে বিবর্ণ হয়ে পড়েছে। ২০১৯ ইংল্যান্ড বিশ্বকাপে যাওয়ার স্বপ্নটা জিইয়ে রাখতে এখন অনেক সমীকরণ মেলাতে হচ্ছে তাদের।

হিসাব-নিকাশের এত বিষয় সামনে আসত না, যদি না আফগানিস্তান বাছাইপর্বে টানা তিনটি ম্যাচে হেরে বসত। তাতে ক্রিকেটের নব্য শক্তি হিসেবে নিজেদের চেনাতে থাকা দলটি এখন খাদের কিনায়। প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে ৭ উইকেটে হার, পরের ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে ২ রানে হার। তৃতীয় ম্যাচে হংকংয়ের কাছে ৩০ রানে হারের পর এখন বড্ড এলোমেলো আফগান শিবির।

প্রথম দুটো হারের পর মনে হচ্ছিল আফগানরা তাল-লয় খুঁজে পাবে দ্রুতই। সেটার জন্য তাকিয়ে ছিল হংকংকে হারানোর দিকে। কিন্তু উল্টো হারে ধাক্কাটা এতটাই প্রবল হয়েছে যে তাদের বিশ্বকাপ যাত্রাটা এখন আক্ষরিক অর্থেই কোমায়!

অবশ্য সব শেষও হয়ে যায়নি। সুড়ঙের শেষ মাথায় কুপির টিমটিমিয়ে জ্বলা সলতের মত সম্ভাবনাটা জ্বলছে এখনও। যে সম্ভাবনা বাস্তবে রূপান্তর করতে নিজেদের গ্রুপপর্বের শেষ ম্যাচটি জিতলেই কেবল চলবে না, আফগানদের প্রত্যাশা করতে হবে হংকং যাতে নির্দিষ্ট একটি ম্যাচে হারে।

হংকংয়ের সেই নির্দিষ্ট ম্যাচটি নেপালের বিপক্ষে। যাতে নেপালকে জিততেই হবে। তার আগে নিজেদের কাজটা ঠিকঠাক করে রাখতে হবে আফগানদের। তাদের হারাতে হবে আবার নেপালকেই। নিজেদের শেষ ম্যাচে নেপালকে হারালে, নেপাল হংকংকে হারালে, সামনে আসবে রানরেটের হিসাব-নিকাশ। যাতে উতরে গেলে সুপার সিক্সে জায়গা পাবে আফগানরা।

সুপার সিক্সের পরীক্ষায় উতরে গেলে বিশ্বকাপের টিকিট। আপাতত সেই টিকিটের স্বপ্নটা বাঁচিয়ে রাখাই কঠিন পরীক্ষায় ফেলেছে যুদ্ধবিদ্ধস্ত ভূমিতে ফিনিক্স পাখির মত জেগে ওঠা দলটিকে।

এই মুহূর্তে ৩ ম্যাচে তিন জয়ে ৬ পয়েন্ট নিয়ে বি-গ্রুপে সবার ওপরে আছে স্কটল্যান্ড। জিম্বাবুয়ে ২ ম্যাচে দুই জয়ে ৪ পয়েন্ট নিয়ে দুইয়ে। হংকংয়ের পয়েন্ট ২। আফগানরা তো পয়েন্টের খাতাই খুলতে পারেনি। নেপালও ২ ম্যাচ খেলে খাতা খুলতে পারেনি। সেই নেপালকে কেন্দ্র করেই ঘুরতে থাকবে আফগানদের বিশ্বকাপ স্বপ্ন বাঁচিয়ে রাখার চাকা।

১৬ মার্চ নেপালের মুখোমুখি হবে আফগানিস্তান। তার আগে ১২ মার্চ মুখোমুখি হবে হংকং-নেপাল।

Exit mobile version