Site icon চ্যানেল আই অনলাইন

বিশ্বকাপের আগে আরেক লড়াই

বিশ্বকাপের ৩২ দল ঠিক হয়ে গেছে। টুর্নামেন্ট শুরু হতে বাকি এখনো ছয়মাস। তার আগেই অবশ্য প্রতিদ্বন্দ্বীদের নিয়ে ছককষা শুরুর সুযোগ পাচ্ছে ২০১৮ রাশিয়া বিশ্বকাপের টিকিট পাওয়া দলগুলো। ১ ডিসেম্বর যে ঠিক হয়ে যাবে গ্রুপ পর্বে কে কার মুখোমুখি হচ্ছে।

বিশ্বকাপে আটটি গ্রুপে ভাগ হয়ে একে অপরের বিপক্ষে লড়বে দলগুলো। শুক্রবার মস্কোর ক্রেমলিন প্যালেসে ঠিক হয়ে যাবে কে কাকে পাচ্ছে গ্রুপ প্রতিপক্ষ হিসেবে। ড্র শুরু হবে বাংলাদেশ সময় রাত ৯টায়।

স্বাগতিক রাশিয়াসহ র‍্যাঙ্কিংয়ের শীর্ষ আট দল থাকছে পট-১। এরপর র‍্যাঙ্কিংয়ের ক্রমান্বয় অনুসারে পট-২, পট-৩ ও পট-৪এ থাকবে বাকি দলগুলো।

আর্জেন্টিনা, ব্রাজিল, জার্মানি, পর্তুগালের মত দলগুলো থাকবে প্রথম পটে। আবার স্পেন, উরুগুয়ে, কলম্বিয়া, ইংল্যান্ডের মত দলগুলো দ্বিতীয় পটে থাকায় জমে উঠতে পারে গ্রুপ পর্বের ম্যাচের হিসাব-কেতাব।

বিশ্বকাপ জমে উঠতে পারে গ্রুপ পর্বেই। একাধিক গ্রুপ হতে পারে গ্রুপ অব ডেথ। কেবল মাত্র ইউরোপ থেকেই ১৪ দল বিশ্বকাপ খেলায় ৪ দলের গ্রুপে থাকতে পারে দুটি করে ইউরোপীয় দলও।

পট-৩তে থাকা দলগুলোকেও হিসেবে রাখতে হবে। বিশেষ করে সুইডেন, মিশর ডেনমার্ক, আইসল্যান্ডের মত দল থাকছে এই পটে। আর চার নম্বর পটে থাকা নাইজেরিয়া তো কদিন আগে হারিয়ে দিয়েছে আর্জেন্টিনাকেই। দলগুলো কোন একটি জ্বলে উঠলে নক আউটের আগে বিদায় নিতে হতে পারে যেকোনো বড় দলকে!

কে কোন পটে
পট ১: স্বাগতিক রাশিয়া, জার্মানি, ব্রাজিল, পর্তুগাল, আর্জেন্টিনা, বেলজিয়াম, পোল্যান্ড ও ফ্রান্স।

পট ২: স্পেন, পেরু, সুইজারল্যান্ড, ইংল্যান্ড, কলম্বিয়া, মেক্সিকো, উরুগুয়ে ও ক্রোয়েশিয়া।

পট ৩: ডেনমার্ক, আইসল্যান্ড, কোস্টারিকা, সুইডেন, তিউনিসিয়া, মিশর, সেনেগাল ও ইরান।

পট ৪: সার্বিয়া, নাইজেরিয়া, অস্ট্রেলিয়া, জাপান, মরক্কো, পানামা, সাউথ কোরিয়া ও সৌদি আরব।

Exit mobile version