Site icon চ্যানেল আই অনলাইন

বিশেষায়িত ব্যাংক হতে চায় সমবায় ব্যাংক

বিশেষায়িত ব্যাংক হতে চায় সরকারি মালিকানাধীন এবং সরকার কর্তৃক পরিচালিত বাংলাদেশ সমবায় ব্যাংক লিমিটেড। বর্তমানে প্রতিষ্ঠানটিতে বাংলাদেশ ব্যাংক সরাসরি তদারকি করতে পারে না। বিশেষভাবে ক্ষমতাপ্রাপ্ত হয়ে তদন্ত করতে পারে। প্রতিষ্ঠানটি নিজস্ব আইনে চলে।

বুধবার রাজধানীর মহানগর নাট্যমঞ্চ মিলনায়তনে ব্যাংকটির ৪২তম বার্ষিক সাধারণ সভায় (এজিএম) এ তথ্য প্রকাশ করা হয়।

ব্যাংকের চেয়ারম্যান মো. মহিউদ্দিন আহমেদের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের পল্লী উন্নয়ণ ও সমবায় বিভাগের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য।

প্রতিমন্ত্রী বলেন, সমবায় অঙ্গণের একটি শীর্ষ আর্থিক প্রতিষ্ঠান বাংলাদেশ সমবায় ব্যাংক লিমিটেড। ব্যাংকের অনুমোদিত মুলধন ১শ কোটি টাকা, কিন্তু পরিশোধিত মূলধন মাত্র ৭ কোটি টাকা। ব্যাংকের মূলধন বাড়ানোসহ যুগোপযোগী কার্যক্রম গ্রহণের প্রস্তাব করেন তিনি।

কেন্দ্রীয় সমবায় ব্যাংকগুলোর দুরবস্থার কথা উল্লেখ করে তিনি কেন্দ্রীয় সমবায় ব্যাংক ও সমবায় ভূমি উন্নয়ণ ব্যাংকগুলোকে বাংলাদেশ সমবায় ব্যাংকের সঙ্গে একীভূত করে কার্যক্রম আরো গতিশীল করার জন্য জোর দেন। পাশাপাশি সমবায় বান্ধব সমবায় আইন প্রনয়নের তাগিদ দেন তিনি।

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম বলেন, বর্তমান মুক্ত বাজার অর্থনীতির যুগে ব্যক্তি মালিকানাধীন খাতের সঙ্গে প্রতিযোগিতা করে টিকে থাকতে হলে সমবায় খাতকে আর্থিকভাবে শক্তিশালী করাসহ সময় উপযোগী কর্মকৌশল ও পরিকল্পনা গ্রহণ করতে হবে। এত অল্প মূলধন নিয়ে একটি ব্যাংক চলতে পারে না। এই ব্যাংকটিকে বিশেষায়িত ব্যাংক বা তফসিলি ব্যাংকে রূপান্তর করতে হলে অবশ্যই ব্যাংকের মূলধন বাড়াতে হবে। এজন্য সদস্য সমবায় সমিতিগুলোকে বেশি করে শেয়ার কিনতে হবে ও সঞ্চয় জমা করতে হবে।

বাংলাদেশ সমবায় ব্যাংক সহজ শর্ত ও স্বল্প সুদে আবাসন, মহিলা, সমিতি উন্নয়ন ও আমানত ঋণ দিয়ে থাকে। বর্তমানে ৪৭৮ টি সমবায় সমিতির মাধ্যমে ঋণ কার্যক্রম পরিচালনা করছে।

সমবায় খাতে সৃজনশীল কাজে অবদান রাখায় ব্যাংকটি ২০১৫ সালে আন্তর্জাতিক সমবায় জোটের (আইসিএ) সদস্যপদ লাভ করে। ২০১৭-১৮ অর্থবছরে ২৫টি মহিলা সমিতিকে ৩ কোটি ২১ লাখ ৩০ হাজার টাকা এবং ১৭টি সমবায় সমিতিকে ২ কোটি ৭৯ লাখ টাকা ঋণ বিতরণ করা হয়েছে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন পল্লী উন্নয়ণ ও সমবায় বিভাগের ভারপ্রাপ্ত সচিব নাসরিন আক্তার চৌধুরী, সমবায় অধিদপ্তরের নিবন্ধক ও মহাপরিচালক মো. আমিনুল ইসলাম, সমবায়ী নের্তৃবৃন্দ, ব্যাংকের সদস্য সমিতির প্রতিনিধি প্রমুখ।

Exit mobile version