চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

নাগরিকত্ব বিল: তৃণমূলের র‌্যালিতে ‘বিরক্ত’ রাজ্যপাল

বিতর্কিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে যেন ফুঁসে উঠেছে পুরো ভারত। উত্তাপের সেই আগুন জ্বলছে পশ্চিমবঙ্গেও। গেল তিন দিনে পরিস্থিতি ঘোলাটে হয়েছে ক্রমশ। এর পরিপ্রেক্ষিতে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর সাথে মূখ্য সচিবের দ্বন্দ বেড়েই চলেছে।

অবশেষে পরিস্থিতি শান্ত রাখতে এ বিষয়ে কথা বলেছেন রাজ্যপাল জগদ্বীপ। ঘটনার প্রকৃত অবস্থান জানাতে প্রশাসনকে কড়া নির্দেশ দিয়েছেন তিনি। রাজ্যপাল এক টুইটে বলেছেন: এই অসাংবিধানিক কাজে তিনি বিরক্ত।

গত কয়েকদিনে রাজ্য জুড়ে পোড়ানো হয়েছে বেশ কয়েকটি ট্রেন। পুলিশের সাথে সংঘর্ষ হয়েছে বিক্ষোভকারীদের। এমনকি রাজ্যের বেশ কিছু শহরে ইন্টারনেট বন্ধ করে দেয়া হয়েছে।

অন্যদিকে ঘটনার শুরুর দিকে মমতা ব্যানার্জী রাজ্যের জনগণকে এই নাগরিকত্ব আইনের বিরুদ্ধে র‍্যালিতে অংশ নেয়ার জন্য জনগণকে আহ্বান জানান। এ নিয়ে টুইটারে মমতা ও রাজ্য সচিব পাল্টাপাল্টি বক্তব্য দিয়েছেন। আর তাই মূখ্য সচিব ও পুলিশ প্রধানকে তলব করেছেন রাজ্যপাল।

গত বুধবার থেকে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় বিক্ষোভ চলছে। স্টেশনে ভাঙচুর, ট্রেন ও বাসে অগ্নি সংযোগের ঘটনা ঘটেছে। রাস্তায় আগুন জ্বালিয়ে পথ অবরোধ করা হচ্ছে। ফলে চরম দুর্ভোগে পড়তে হচ্ছে সাধারণ মানুষকে। রাজ্যের ছয় জেলায় বন্ধ করা হয়েছে ইন্টারনেট পরিষেবা। এই পরিস্থিতিতে বাংলায় শান্তি বজায় রাখতে আহ্বান জানিয়েছেন মুখ্যমন্ত্রী।