Site icon চ্যানেল আই অনলাইন

বার্লিনের মিউজিয়াম থেকে ৩শ কোটি টাকার স্বর্ণমুদ্রা চুরি

জার্মানির বার্লিনের একটি মিউজিয়াম থেকে রানী দ্বিতীয় এলিজাবেথের প্রতিমূর্তি অঙ্কিত বড় আকারের মূল্যবান স্বর্ণমুদ্রা চুরি হয়েছে। সোমবার দিবাগত রাত সাড়ে তিনটার দিকে ৪ মিলিয়ন ডলারের স্বর্ণমুদ্রাটি চুরি হয়। বাংলাদেশী টাকায় যার মূল্য ৩শ কোটি টাকার বেশি।

বিবিসি সূত্রে জানা যায়, বার্লিনের বোড মিউজিয়ামে সংরক্ষিত ‘বড় ম্যাপল পাতা’ নামের মুদ্রাটি ২০০৭ সালে কানাডার টাকশাল থেকে কেনা হয়। এর একপাশে রানী দ্বিতীয় এলিজাবেথের মূর্তি এবং অন্যপাশে ম্যাপল পাতার ছবি অঙ্কিত।

বার্লিনের বোড মিউজিয়াম

৩ সেন্টিমিটার পুরু, ৩২ সেন্টিমিটার ব্যাস এবং ১০০ কেজি ওজনের ভারি এই মুদ্রা জাদুঘরের এলার্ম সিস্টেম ফাঁকি দিয়ে কিভাবে চুরি হয়েছে তা পরিষ্কার নয় বলে পুলিশ জানিয়েছে। একজন ব্যক্তির পক্ষে এটি বহন করা সম্ভব নয়। তাদের ধারণা চোরেরা জানালা দিয়ে এটি চুরি করে নিয়ে যায়। পার্শ্ববর্তী রেল লাইনে একটি মই দেখে তারা এমনটি ধারণা করছেন।

পুলিশের একজন মুখপাত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানান, মুদ্রাটি বুলেট প্রুফ কাচ দিয়ে সংরক্ষিত ছিল। চোরেরা ভবনের পিছনের জানালা কেটে এটি নিয়ে গেছে বলে ধারণা করা হচ্ছে। তবে জাদুঘরের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে তিনি বিস্তারিত জানাতে অস্বীকার করেন।

বোড মিউজিয়ামে প্রায় সারে ৫ লাখ সামগ্রী সংরক্ষিত আছে। তবে সেখান থেকে কেবল ‘বড় ম্যাপল পাতা’ চুরি হয়েছে বলে জার্মানির গণমাধ্যম জানিয়েছে।

Exit mobile version