Site icon চ্যানেল আই অনলাইন

বাজারে এলো টেসলা’র ‘মডেল এক্স’

গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা মোটরস অবশেষে তাদের বহু প্রতিক্ষিত ‘মডেল এক্স’ গাড়ি অনলাইনে অগ্রীম বিক্রি শুরু করেছে। তবে যাদেরকে গাড়িটি কিনতে টেসলা’র পক্ষ থেকে ইনভাইট করা হবে, তারাই শুধু সাইটে ঢুকে গাড়িটি কেনার সুযোগ পাবেন।

অবশ্য এ বছর অনলাইনে কিনলেও মডেলটির অনন্যসাধারণ ফ্যালকন উইং দরজা তৈরির পেছনে অনেক বেশি খরচ হওয়ায় ২০১৬’র আগে একটি গাড়িও ক্রেতাদের হাতে তুলে দেওয়া সম্ভব নয় বলে জানিয়েছে টেসলা।

অভিনব বিভিন্ন ফিচারসহ গাড়িটি আপাতত তিনটি ভিন্ন মডেলে পাওয়া যাচ্ছে। প্রতিটিতেই রয়েছে সামনের ও পেছনের চাকার জন্য আলাদা শক্তিশালী মোটরযুক্ত অল হুইল ড্রাইভ সুবিধা।

এর মধ্যে সবচেয়ে কম দামী মডেল ‘মডেল এক্স ৭০ডি’-এর প্রাথমিক দাম ধরা হয়েছে ৮০ হাজার মার্কিন ডলার। ৭০ কিলোওয়াট-ঘণ্টার ব্যাটারি প্যাকযুক্ত ২২০ মাইল গতিসীমার শক্তিশালী এই গাড়িটি মাত্র ৬ সেকেন্ডের মধ্যেই ০ থেকে ৬০ মাইল/ঘণ্টা গতি তুলতে পারে।

বাকি দুটি মডেলের মধ্যে মাঝারি দাম ও ফিচারের হলো মডেল এক্স ৯০ডি, যার ব্যাটারি প্যাক ৯০ কিলোওয়াট-ঘণ্টার এবং গতিসীমা ২৫৭ মাইল। ০ থেকে ৬০ মাইল/ঘণ্টা গতি তুলতে এটি সময় নেবে ৪.৮ সেকেন্ড। তাই এর দামটাও ৭০ডি’র চেয়ে কিছু বেশি’ মাত্র ৯৫ হাজার মার্কিন ডলার।

তবে এতো ‘কম দামী’ গাড়ি যারা কিনতে আগ্রহী নন, তাদের জন্য রয়েছে টেসলার বিলাসবহুল পি৯০ডি সিগনেচার মডেলটি। মাত্র ৩.৮ সেকেন্ডে ৬০ মাইল/ঘণ্টা গতি অর্জনে সক্ষম গাড়িটির দাম পড়বে ১ লাখ ৩২ হাজার মার্কিন ডলার। আর যদি ৬০ মাইল গতিবেগ পেতে মাত্র ৩.২ সেকেন্ডের বিশেষ অ্যাক্সেলারেশন মোড সুবিধা যোগ করতে চান, তার জন্য আপনাকে গুনতে হবে আরো ১০ হাজার ডলার।

তবে এর সবগুলোই প্রতিটি মডেলের প্রাথমিক মূল্য। গাড়িগুলোর সঙ্গে টোয়িং প্যাকেজ (৫ হাজার পাউন্ড পর্যন্ত ভার টানতে সক্ষম) ও কোল্ড ওয়েদার প্যাকেজের মতো আলাদা আলাদা নানা ধরণের সুবিধা যোগ করা যাবে, যেগুলোর জন্য আরো ডলার যোগ হবে মোট মূল্যের সঙ্গে।

Exit mobile version