Site icon চ্যানেল আই অনলাইন

বাংলাদেশে শুরু, পরে ক্যান্সারকে বুড়ো আঙুল দেখিয়ে সেঞ্চুরি

ক্যান্সারের সঙ্গে নয় মাস যুদ্ধ। তাতে দুরারোগ্য ব্যাধিকে জয় করেছেন! পরে শুধু মাঠেই ফেরেননি, হাঁকালেন সেঞ্চুরিও! সেই মৃত্যুঞ্জয়ী ক্রিকেটারটি ইংল্যান্ড জাতীয় দলের সাবেক মাইকেল কারবেরি। বাংলাদেশের বিপক্ষে চট্টগ্রামে টেস্ট অভিষেক হয়েছিল তার।

অবশ্য জাতীয় দলে নয়; কারবেরি ফিরেছেন প্রথম শ্রেণির ক্রিকেটে। রোজবোলে কাউন্টি ক্রিকেটে হ্যাম্পশায়ারের হয়ে কার্ডিফের বিপক্ষে প্রত্যাবর্তনের ম্যাচেই দুর্দান্ত সেঞ্চুরি হাঁকিয়েছেন।

হ্যাম্পশায়ারের হয়ে প্রথম ইনিংসে ওপেনিংয়ে নামলেও এক পাশ থেকে দেখেছেন সতীর্থদের সাজঘরে আসা-যাওয়ার মিছিল। দলীয় ৩১ রানে তিন উইকেট হারিয়ে যখন বিপদে হ্যাম্পশায়ার, আরেক ব্যাটসম্যান শেন আরভিনকে নিয়ে চতুর্থ উইকেটে ১৫৩ রানের জুটি গড়েছেন তখনই। ১৭টি চারে করেছেন ১২১ বলে ১০০ রান।

কারবেরির সেঞ্চুরিতেই প্রথম ইনিংসে ২৮৯ রান করে হ্যাম্পশায়ার। জবাবে কার্ডিফ প্রথম ইনিংসে ফিদেল এডওয়ার্ড ও ব্রাড হুইলের বোলিং তোপে মাত্র ৯৮ রানেই অলআউট হয়। সোমবার দ্বিতীয় দিনের খেলা শেষে হ্যাম্পশায়ারের সংগ্রহ ছয় উইকেটে ২৭১ রান। এখনো ব্যাট করতে নামেননি প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান কারবেরি।

সেঞ্চুরির পর কারবেরি জানিয়েছেন, পুরোপুরি সুস্থ হয়ে উঠতে তার এখনও কিছুদিন সময় লাগবে। ক্রিকেটমহলের সবাই ক্যান্সারের সময় তার পাশে থাকাতে তিনি মাঠে ফিরতে পেরেছেন। হ্যাম্পশায়ারের হয়ে এই মৌসুমে ভাল পারফরম্যান্স দেখাতে চান।

ইংল্যান্ড জাতীয় দলের হয়ে ৬টি করে টেস্ট ও ওয়ানডে খেলেছেন কারবেরি। ২০১৪ সালে শ্রীলঙ্কার বিপক্ষে একমাত্র টি-টুয়েন্টিটি খেলেছিলেন। ২০১০ সালে চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে তার টেস্ট অভিষেক হয়। ২০১৩-১৪ মৌসুমের অ্যাশেজে তিনি শেষবার ইংল্যান্ডের হয়ে খেলেছেন।

একাধিকবার অসুস্থ হয়ে পড়ায় কারবেরির আন্তর্জাতিক ক্যারিয়ার দীর্ঘায়িত হয়নি। গত বছরের জুলাইয়ে ৩৬ বছর বয়সী এই ক্রিকেটারের ক্যান্সার ধরা পড়ে। তার আগে ক্যান্সারকে বুড়ো আঙ্গুল দেখিয়ে এখনও জাতীয় দলের হয়ে খেলে যাচ্ছেন ভারতের হার্ডহিটার ব্যাটসম্যান যুবরাজ সিং। কয়েকমাস হলো সংসার জীবনও শুরু করেছেন যুবি।

Exit mobile version