Site icon চ্যানেল আই অনলাইন

বাংলাদেশে প্রবেশে হেলথ ডিক্লারেশন ফর্ম পূরণ করতে হবে

বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের কারণে এখন থেকে বাংলাদেশে প্রবেশের আগে অনলাইনে হেলথ ডিক্লারেশন ফর্ম (এইচডিএফ) পূরণ করতে হবে আকাশ ও স্থল  পথে আগত যাত্রীদের।

আজ শনিবার অধ্যাপক ডঃ মোহাম্মদ নাজমুল ইসলাম পরিচালক রোগ নিয়ন্ত্রণ ও লাইন ডাইরেক্টর, সিডিসি স্বাস্থ্য অধিদপ্তর মহাখালী ঢাকা কর্তৃক স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এই নির্দেশ দেওয়া হয়েছে।

নির্দেশনা অনুযায়ী বিশ্ব স্বাস্থ্য সংস্থার আন্তর্জাতিক স্বাস্থ্য বিধি ২০০৫ অনুযায়ী আন্তর্জাতিক চলাচলে যাত্রীদের হেলথ ডিক্লারেশন ফর্ম পূরণ করার কথা বলা হয়েছে বলে জানানো হয়েছে।

বাংলাদেশে প্রবেশে যাত্রীদের তিন দিনের মধ্যে অনলাইনের http://health declaration.dghs.gov.bd  মাধ্যমে এই ফর্ম পূরণ করতে হবে। পূরণ সম্পন্ন করার পর যাত্রীগণ কিউআর কোড সম্বলিত একটি হেলথ ডিক্লারেশন কার্ড ডাউনলোড করে ফর্মটি এয়ারপোর্টে ইমিগ্রেশনে দেখাতে হবে।

বাংলাদেশের আগত যাত্রীদের কাছে কিউআর কোড সংযুক্ত  ফর্ম আছে কিনা এয়ারলাইনস অপারেটর বোর্ডিংয়ের আগে তা নিশ্চিত করতে হবে। কোন যাত্রী কোভিড-১৯ এর উপসর্গ থাকলে সে যাত্রীর স্বাস্থ্য পরীক্ষার জন্য ইমিগ্রেশন পূর্বে হেল্প ডেক্সে যোগাযোগ করতে হবে।

বৈশ্বিক মহামারী করোনাভাইরাস এর সংক্রমণ বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে যখন সর্বনিম্ন পর্যায়ে রয়েছে। সাফল্যজনকভাবে টিকা প্রদান করার কারণে বিশ্বময় কোভিড-১৯ এর বিধি নিষেধ দেশগুলো তুলে নিচ্ছে ঠিক এমন সময় এই  অনলাইনে ডিক্লারেশন ফর্ম পূরণ করার নির্দেশনা মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে মধ্যপ্রাচ্য প্রবাসীদের মাঝে।

প্রবাসীদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে কাজ করা বিভিন্ন সামাজিক সংগঠনগুলোর নেতৃবৃন্দ এই নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন তারা বলছেন এতে করে প্রবাসীরা আবারও বাংলাদেশে প্রবেশের বিমানবন্দরে হয়রানির শিকার হবেন। কারণ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে স্বল্প শিক্ষিত প্রবাসীরা কাজ করে থাকেন বেশিরভাগ প্রবাসীদের এ ব্যাপারে অনলাইনে ফরম পূরণে অভিজ্ঞতা না থাকায় হয়রানির শিকার হতে হবে অথবা বিভিন্ন ট্রাভেল এজেন্সি সহ সংশ্লিষ্টদের মাধ্যমে এসব ফরম পূরণ করতে গিয়ে অর্থের অপচয় হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

উল্লেখ্য, করোনা পরিস্থিতির শুরুতে ভারতে প্রবেশ ‘এয়ার সুবিধা’ পাকিস্তানি প্রবেশে ‘পাসট্র্যাক’ চালু করলেও বিশ্বের কোথাও ট্রাভেল করার সময় কোন ধরনের হেলথ ডিক্লারেশন ফর্ম পূরণ করতে হয় না। কিন্তু করোনা পরিস্থিতির শেষ পর্যায়ে এসে বাংলাদেশের স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক এ নির্দেশনায় অনেকেই হতভম্ব। এ ব্যাপারে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন প্রবাসীরা।

Exit mobile version