Site icon চ্যানেল আই অনলাইন

বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ এর যাত্রা শুরু

বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ এর কার্যক্রম শুরু হয়েছে। বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল) বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ এর সেবা নির্ধারণের বিষয়ে দিনব্যাপী একটি সেমিনারের আয়োজন করে।

সেমিনারটি বুধবার ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউট অব বাংলাদেশ-এ অনুষ্ঠিত হয়।

সেমিনারে সংশ্লিষ্ট সবার অংশগ্রহণে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ এর মাধ্যমে সেবা প্রদানের বিষয়ে বিশদ আলোচনা হয় এবং ভবিষ্যৎ স্যাটেলাইটে সেবাসমূহ অন্তর্ভুক্তির ব্যাপারে খসড়া রোডম্যাপ তৈরি করা হয়।

বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান ড. শাহ্‌জাহান মাহমুদের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব অশোক কুমার বিশ্বাস, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের চেয়ারম্যান মোঃ জহুরুল হক।

সেমিনারে যেসব সংস্থার প্রতিনিধিরা অংশগ্রহণ করে মূল্যবান মতামত রাখেন তারা হলেন: বিভিন্ন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তা, বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের পরিচালনা পর্ষদের পরিচালক, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এর জ্যেষ্ঠ কর্মকর্তা, বাংলাদেশ সেনাবাহিনী, নৌ বাহিনী এবং বিমান বাহিনীর জ্যেষ্ঠ কর্মকর্তা, বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান (স্পারসো) এর জ্যেষ্ঠ কর্মকর্তা, টেলিযোগাযোগ অধিদপ্তর, বাংলাদেশ টেলিভিশন, আবহাওয়া অধিদপ্তর, মৎস্য অধিদপ্তর, বন অধিদপ্তর, ভূমি জরিপ অধিদপ্তর, সার্ভে অব বাংলাদেশ, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, অ্যাটকো, এমটব, বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মিলিটারি ইন্সটিটিউট অব সায়েন্স এন্ড টেকনোলোজি, ব্র্যাক ইউনিভার্সিটি, গ্রিন ইউনিভার্সিটি, নর্দার্ন ইউনিভার্সিটিসহ অন্যান্য স্যাটেলাইট সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ।

Exit mobile version