চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বই মানুষকে কখনো ছেড়ে যায় না

বই মানুষের এমন এক সঙ্গী যে কখনো হাত ছাড়ে না। বই সবসময় আমাদের ছেয়ে থাকে। এমনটাই মনে করেন লেখক লাবণ্য লিপি। তিনি মনে করেন, শুধু ভাষার এই মাসে বা বইমেলার এই মাসেই নয়, আমাদের উচিত সবসময় বইয়ের সংস্পর্শে থাকা। তাছাড়া আমাদের ভবিষ্যত প্রজন্মকেও তো বইয়ের সঙ্গে পরিচয় করাতে হবে।

এবারের বইমেলায় বাজারে এসেছে লাবণ্য লিপির লেখা ‘বৃত্তের বাইরে’ বইটি। এটি মূলত একটি গল্পগ্রন্থ। যেখানে লেখকের লেখক জীবনের বিবর্তন টের পাবেন পাঠক। লেখক বলেন, প্রত্যেকটি গল্পের নিচে আমি রচনাকাল দিয়ে দিয়েছি। ফলে পাঠক লেখাগুলোর বিবর্তনটা টের পাবেন।

এই বইতে একটি গল্প রয়েছে ‘টিয়া দ্বীপে একা’। গল্পটি লেখক লিখেছিলেন কিশোরী বয়সে। পাঁচ বান্ধবীর কাহিনী শোনোবে সেই গল্পটি। বাস্তবেও তখন পাঁচ বান্ধবী ছিলেন তারা। গল্পটি লেখার সময়ই মনের মধ্যে ভয় ছিলো সত্যিই হয়তো কেউ একজন একা হয়ে পড়বে। হলোও তাই। কিছুদিন পরেই এক বান্ধবী মারা যায়। এমনই নানান সব সময়ইকে পাঠক উপলব্ধি করতে পারবেন এই বইতে থাকা গল্পগুলোর মধ্যে দিয়ে। 

গল্প লিখছেন, উপন্যাস লিখছেন, লিখেছেন ছোটদের বইও, রয়েছে রূপসজ্জা বিষয়ক বই। এ পর্যন্ত মোট ছয়টি বই প্রকাশিত হয়েছে লাবণ্য লিপির। তবে সবগুলোর মধ্যে ‘স্বপ্ন স্বপ্ন খেলা’ বইটিই লেখকের সবচেয়ে পছন্দের বই। তবে জীবনে যেভাবে দেখেছেন বা যেভাবে জীবনকে উপলব্ধি করেছেন, জীবনের গভীরতা যতটা টের পেয়েছেন তার কিছুই ঠিকঠাক ফুটিয়ে তুলতে পারেননি বলে মনে করেন এই লেখক। নিজের সেই জীবনদর্শন ও জীবনবোধ দিয়েই একটি বই লেখার স্বপ্ন দেখেন তিনি। 

বই যতই লেখা হোক, লেখকের কাছে প্রতিটি বই প্রকাশের অনুভূতিই প্রথম বই প্রকাশের অনুভূতির মতো। এই বইটির ক্ষেত্রেও তাই ঘটেছে। মনে হয়েছে এটিই যেন লেখকের প্রথম বই। বলেন, আমি নিজেও ধীরে ধীরে নিজের লেখার বিবর্তনটাকে উপলব্ধি করেছি। আগে যেভাবে লিখতাম, এখন সেটাতে অনেক পরিবর্তন আসবে সেটাই স্বাভাবিক। 

দেশের সাহিত্যভাণ্ডার অনেকটাই সমৃদ্ধ। তবে দেশের সাহিত্যকে দেশের বাইরে ছড়িয়ে দিতে বিভিন্ন ভাষায় অনুবাদের কোনো বিকল্প নেই। তাতে সেটা সরকারি বা বেসরকারি যে উদ্যোগেই হোক না কেন। অনুবাদই পারে দেশের বাইরে দেশের সাহিত্য ছড়িয়ে দিতে।

লাবণ্য লিপির লেখা ‘বৃত্তের বাইরে’ বইটি প্রকাশিত হয়েছে দেশ পাবলিকেসন্স থেকে। বইটির দাম ১৫০ টাকা। অমর একুশে গ্রন্থমেলার ৪০৭ ও ৪০৮ নাম্বার স্টলে পাওয়া যাচ্ছে বইটি।