চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ফেসবুকে আসছে অফিস উপযোগী নতুন সুবিধা

কর্মচারীরা যেনো অফিসে থাকা অবস্থায় ফেসবুকে অপ্রয়োজনীয় সময় কাটানো এবং গেম খেলার সুযোগ না পায়, সেজন্য অনেক অফিসেই ফেসবুক ব্লক করে রাখা হয়। তবে শুধু এ ধরণের ব্যবহার ঠেকাতে যেনো ফেসবুক পুরোপুরি বন্ধ করে রাখতে না হয় সেজন্য ফেসবুক কর্তৃপক্ষ আনতে যাচ্ছে শুধু অফিসে ব্যবহারের জন্য এর আলাদা একটি সংস্করণ, যার নাম দেয়া হয়েছে ‘ফেসবুক অ্যাট ওয়ার্ক’।

জনপ্রিয় সামাজিক মাধ্যমটির নতুন এই ‘প্রফেশনাল’ সংস্করণ প্রায় পুরোপুরিই আসল সংস্করণের মতোই। ফেসবুকের গ্লোবাল প্ল্যাটফর্ম পার্টনারশিপ বিভাগের পরিচালক জুলিয়েন কোডরনিউয়ের জানান, মূল ফেসবুকের ৯৫ শতাংশ ফিচারই ফেসবুক অ্যাট ওয়ার্ক-এ যোগ করা হয়েছে।

তবে ফেসবুক অ্যাট ওয়ার্ক ব্যবহারকারীদের বর্তমান ফেসবুক প্রোফাইল ছাড়াও আলাদা একটি বিশেষ প্রোফাইল থাকবে। যার থাকবে আলাদা সিকিউরিটি টুলসহ আরও অনেক বিশেষ ফিচার।

আর সবচেয়ে উল্লেখযোগ্য বিষয়গুলোর একটি হলো, ফেসবুকের অফিস ভার্সনে ক্যান্ডি ক্রাশের মতো অনলাইন গেমগুলো খেলা যাবে না।

আপাতত ফেসবুক অ্যাট ওয়ার্কের পরীক্ষামূলক সংস্করণটি যাচাই-বাছাই করে দেখা হচ্ছে। শুধু ইনভাইটের মাধ্যমেই এখন এটি ব্যবহার করার সুযোগ পাওয়া যাবে। এখন বিনামূল্যে ব্যবহার করা গেলেও চূড়ান্ত উদ্বোধনের পর সেবাটি পাওয়ার জন্য প্রতিমাসে কিছু ডলার গুনতে হবে বলে জানান প্রতিষ্ঠানটির এক মুখপাত্র।