চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

পুরো কলকাতাই যেন মুক্তিযুদ্ধের এক অমূল্য ডায়েরি

একাত্তরে বাংলাদেশের প্রথম সরকারের সব কার্যক্রম পরিচালিত হতো কলকাতার ৮ নম্বর থিয়েটার রোড থেকে। বিজয়ের মাসে সেই বাড়িতে দাঁড়িয়ে বিজয়ের গল্প শোনালেন যুদ্ধদিনের তরুণ সংগঠক, আজকের বর্ষীয়াণ রাজনীতিবিদ তোফায়েল আহমেদ।

পুরো কলকাতাই যেন বাংলাদেশের মুক্তিযুদ্ধের এক অমূল্য ডায়েরি। স্বাধীনতার ৪৬ বছর পর সেই ডায়েরিটা আরও একবার মেলে ধরলেন বাংলাদেশের এমন এক মানুষ যিনি স্বাধীনতা আর মানচিত্রের জন্য জীবনবাজী রেখেছিলেন ১৯৭১ সালে।

বিজয়ের মাসে কলকাতার ৮ নম্বর থিয়েটার রোড বর্তমানে যার নাম শেক্সপিয়ার সরণী। সেখানে দাঁড়িয়ে থাকা বাংলাদেশের প্রথম সরকার পরিচালনার বাড়িটিতে দাঁড়িয়ে বাংলাদেশের মুক্তিযুদ্ধকে স্মরণ করলেন তোফায়েল

এই বাড়িটি ছিল প্রবাসী বাংলাদেশ সরকারের অস্থায়ী প্রধান কার্যালয়। অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম, প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমেদ, অর্থমন্ত্রী এম মনসুর আলী সহ ইতিহাসের খলনায়ক খন্দকার মুশতাকের দপ্তরও ছিল এই বাড়ি। এখান থেকেই পরিচালিত হয়েছে নয় মাসের যুদ্ধ বিজয়ের আসল কৌশল।

নয় মাসের যুদ্ধে ভারতের অবদান বিশেষ করে পশ্চিমবঙ্গের অবদানকে বার বার কৃতজ্ঞতা নিয়ে স্মরণ করলেন তোফায়েল আহমেদ। কিছু সময়ের জন্য নিজের মতো করে স্মৃতি খুঁজে নিলেন ৮ নম্বর থিয়েটার রোডের বাড়িটিতে।

বাঙালির বিজয়ের অনেক অজানা ইতিহাসেরও সাক্ষী তখনকার তরুণ নেতা, আজকের তোফায়েল আহমেদ।

আরও দেখুন ভিডিও রিপোর্টে: