চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

পুকুর ‍নিয়ে বিরোধের জেরে হত্যা: ৩ জনের ফাঁসি

দিনাজপুরে ৯ বছর আগের চাঞ্চল্যকর ওয়াকিল উদ্দীন মন্ডল হত্যা মামলায় ৩ জনের ফাঁসি ও ১ জনের যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত। অপরাধ প্রমাণিত না হওয়ায় ১ জনকে খালাস প্রদান করেছেন।

মঙ্গলবার বিকেল ৪টায় দিনাজপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ-৩ এর বিচারক মোঃ আনোয়ারুল হক এ রায় প্রদান করেন।

ফাঁসির দন্ডপ্রাপ্ত ৩ আসামি হলেন: দিনাজপুর জেলার বিরামপুর উপজেলার খয়েরবাড়ী (মির্জাপুর) গ্রামের মোঃ মোসলেম উদ্দিন (৪৫), একই এলাকার আপন দুই ভাই মোস্তাফিজুর রহমান ওরফে বুলবুল ও মোঃ মামুনুর রশিদ ওরফে মিলন।

মামলার যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত আসামি হল: একই এলাকার সোহেল রানা ওরফে বাবু (২৫)। মামলায় বেকসুর খালাস পেয়েছে ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামি মোঃ মোসলেম উদ্দিনের স্ত্রী মোছাঃ মেহেরুন (২০)।

মামলা সূত্রে জানা যায়: বিরামপুর উপজেলার মির্জাপুর খয়েরবাড়ী মৌজার ১ দশমিক ৩৩ শতকের ১টি পুকুর দীর্ঘদিন ধরে নিহত ওয়াকিল উদ্দীন মন্ডলের ভগ্নিপতি মনজের আলীর সাথে আসামিদের বিরোধ চলে আসছিল। ঘটনার দিন ২০১১ সালের ২৫ জুন সকাল সাড়ে ৭টায় আসামিরা ওই পুকুরে বেআইনীভাবে প্রবেশ করে। এ সময় নিহত ওয়াকিল উদ্দীন মন্ডল আসামিদের সাথে কথা বলতে গেলে আসামিরা রামদা, কুড়াল, হাসুয়া ও ছোরা দিয়ে ওয়াকিল উদ্দীন মন্ডলকে এলোপাতাড়ি আঘাত করলে ঘটনাস্থলে ওয়াকিল উদ্দীন মারা যান।

এই ঘটনায় নিহতের স্ত্রী মোছাঃ বিলকিছ বানু পরদিন ২৬ জুন বিরামপুর থানায় ৮ জনকে আসামি করে একটি হত্যা মামলা দায়ের করেন। পরে বিরামপুর থানার উপ-পরিদর্শক (এসআই) মোঃ আব্দুর রাজ্জাক মামলাটি তদন্ত করে আদালতে ৬ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন। মামলা চলাকালে মামলার ৫নং আসামি মোঃ ময়েজ উদ্দীন মারা গেলে বিচারক তার নাম চার্জশিট থেকে বাদ দেন।

মামলাটি রাষ্ট্রপক্ষে পরিচালনা করেন অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর (এপিপি) মোঃ আজিজুর রহমান ও আসামিপক্ষে অ্যাডভোকেট মাজহারুল ইসলাম সরকার।