Site icon চ্যানেল আই অনলাইন

পরীক্ষা চলাকালে মোবাইল ব্যাংকিং লেনদেনে নজরদারির নির্দেশ

মোবাইল ব্যাংকিং

ফাইল ছবি

সোমবার শুরু থেকে যাওয়া এইচএসসি ও সমমানের পরীক্ষা উপলক্ষে মোবাইল সেবার মাধ্যমে অস্বাভাবিক লেনদেন হচ্ছে কী না তা নজরদারি করতে মোবাইল ব্যাংকিং সেবা দানকারী ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

রোববার কেন্দ্রীয় ব্যাংকের এক প্রজ্ঞাপনে এই নির্দেশ দেয়া হয়।

দেশের সব ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা, মোবাইলে আর্থিক সেবা প্রদানকারী ব্যাংকগুলো ও তাদের সহযোগী প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তাদের কাছে আজ এই আদেশ পাঠানো হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের পেমেন্ট সিস্টেম বিভাগের ওই প্রজ্ঞাপনে বলা হয়, ২০১৮ সালে অনুষ্ঠি হতে যাওয়া এইচএসসি ও সমমানের পরীক্ষা চলাকালীন সময়ে মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসেস (মোবাইল ব্যাংকিং) হিসাবের মাধ্যমে সম্পাদিত লেনদেন কঠোর নজরদারীর আওতায় রাখতে হবে। সব এমএফএস সেবা প্রদানকারী নিজ নিজ ডিস্ট্রিবিউটর, সুপার এজেন্ট, এজেন্ট এবং গ্রাহকদের এ নির্দেশনার বিষয়ে জানাতে হবে। একই সঙ্গে এজেন্টদেরকেও যথাযথ নজরদারীর আওতায় রাখতে হবে।

এতে আরো বলা হয়, যে সব মোবাইল হিসাবে অস্বাভাবিক লেনদেন দেখা যাবে, সেসব লেনদেন প্রদানকারী ও গ্রহণকারীর তালিকা যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আইন প্রয়োগকারী সংস্থাকে জানাতে হবে। এ সংক্রান্ত অন্যান্য নির্দেশাবলী অপরিবর্তিত থাকবে।

Exit mobile version