Site icon চ্যানেল আই অনলাইন

পরিবহন ধর্মঘটে অনিশ্চিত যাত্রার ভোগান্তিতে মানুষ

চলচ্চিত্রকার তারেক মাসুদ ও মিশুক মুনীর সহ পাঁচজনের নিহতের ঘটনায় ঘাতক বাসচালক জামির হোসেনকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ বাতিলের দাবিতে পরিবহন শ্রমিকদের ডাকা ধর্মঘটে দূরপাল্লার যাত্রীসহ রাজধানীবাসী মানুষ এখন দিশেহারা ।

মঙ্গলবার সকাল থেকে সারাদেশে এ ধর্মঘটের ডাক দিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন।

হঠাৎ করে ডাকা এই ধর্মঘটে দূরপাল্লার যাত্রীসহ অসংখ্য নারী-শিশু ও রোগীরা রাজধানীর বিভিন্ন বাসস্ট্যান্ডে ভিড় করছেন। সেখানে অপেক্ষা করছেন অনিশ্চিত যাত্রার কষ্ট নিয়ে।

আজ মঙ্গলবার ভোর ৫ টা থেকে দূরপাল্লার যানবাহনসহ মহানগরের বাস চলাচল বন্ধ রয়েছে। রাজধানীর বিভিন্ন স্থানে বাস চলাচল করতে দিচ্ছে না পরিবহন শ্রমিক নেতা-কর্মীরা। আন্দোলনরত শ্রমিকরা বাসস্ট্যান্ডে জটলা করে বিক্ষোভ করছে। দুপুরে মহাখালীতে আন্দোলনরত শ্রমিকরা একটি বেসরকারি টেলিভিশনের গাড়ির কাঁচ ভেঙে দেয়।

আন্দোলনরত শ্রমিকরা একটি বেসরকারি টেলিভিশনের গাড়ির কাঁচ ভেঙে দেয়

মিরপুর থেকে আসা মেডিকেল ছাত্রী কথা ময়মনসিংহ যাওয়ার জন্য সকাল থেকেই বসে আছেন নিরুপায় হয়ে। কোনো বাস নেই। ভেঙে ভেঙে যাওয়ার চিন্তা করলেও, মেয়ে মানুষ একা একা এতদূর কিভাবে যাবে জানেনা সে। প্রায় একই অবস্থা কাজীপাড়ার এনামুলের। সকাল ৭ টা থেকে মহাখালী বাসস্ট্যান্ডে এসে সেও বসে আছে। কিন্তু কোন বাস এখনো পায়নি। কী করবে ভেবে পাচ্ছে না সে। কথা ও এনামুলের মতো অনেক দূরপাল্লার যাত্রী রাজধানীর বিভিন্ন বাসস্ট্যান্ডে অপেক্ষায় আছেন। রাজধানীর আন্ত:যোগাযোগ পরিবহন ব্যবস্থায়ও একই রকম অবস্থা। রাজধানীর বিভিন্ন রুটের বাস চলাচল প্রায় বন্ধ।

মহাখালী বাসস্ট্যান্ডে আন্দোলনরত নাম প্রকাশে অনিচ্ছুক একজন শ্রমিক নেতা চ্যানেল আই অনলাইনকে বলেন, সাজা মাথায় নিয়ে কোনো বাস চালক গাড়ি চালাবে না। তারা গাড়ি না চালালে কে তাদের হাতে গাড়ি দেবে? গাড়ির দায়িত্ব কে নেবে?

আন্দোলনরত পরিবহন শ্রমিক ও মালিক

বিক্ষোভরত শ্রমিকদের পাশে ছিলেন কয়েকজন বাস মালিক। নেত্রকোণা-বগুড়া রুটে চলাচলকারী এনা পরিবহনের এক মালিক এ বিষয়ে বলেন, প্রচলিত আইনে সাজা হলে চালকরা মেনে নিতো, চালকরাতো ইচ্ছে করে দুর্ঘটনা ঘটায় না। প্রচলিত আইনে ৫ বছরের বেশি সাজা হওয়ার কথা নয়। একটি গাড়ির জন্য মাসে ১ লাখ টাকা ব্যাংক লোন দিতে হয়। আন্দোলন-ধর্মঘটের কারণে গড়ে প্রতিদিন ৩-৪ হাজার টাকা লোকসান গুনতে হচ্ছে, তারপরেও এ দাবিতে পরিবহন শ্রমিকদের পাশে আছি।

শ্রমিক নেতা ও বাস মালিকের সুরেই কথা বললেন বিক্ষোভরত দূরপাল্লার বাস চালক মিন্টু মিয়া, চ্যানেল আই অনলাইনকে তিনি বলেন,‘আমাদের দাবি যতদিন না মানবে, ততদিন আন্দোলন চলবে। যদি দাবি না মানে তাহলে প্রয়োজনে পেশা পরিবর্তন করবো। জীবনের ঝুঁকি নিয়ে এই পেশায় আছি।’

আরেক বাস চালক রহমত উল্লাহ শামীম বলেন, দুর্ঘটনার জন্য কি শুধু গাড়ি চালক একাই দায়ী? অামরা কি ইচ্ছে করে দুর্ঘটনা ঘটাই? কেউ যদি ইচ্ছে করে গাড়ির সঙ্গে ধাক্কা খায়, তাহলে আমার কেন যাবজ্জীবন হবে? আমাদের দোষ দেওয়ার আগে আমাদের রাস্তার কথা চিন্তা করেন, হাইওয়ের উপর পাকিং করা, পথচারিদের অসাবধানে রাস্তা পারাপার, অনেক সময় গাড়ি নষ্ট থেকেও দুর্ঘটনা ঘটতে পারে। বিদেশী প্রযুক্তির সাথে তাল মিলিয়ে স্পীড বাড়ছে কিন্তু রাস্তা উন্নত হচ্ছেনা। অামাদের মালিক-শ্রমিক ঐক্য পরিষদ আন্দোলনে যে সিদ্ধান্ত নেবে আমরাও সেটা মেনে নেব।

মহাখালী বাসস্ট্যান্ডে পরিবহন শ্রমিকদের বিক্ষোভস্থলে দায়িত্বরত পুলিশের ট্রাফিক ইন্সপেক্টর মো: জাকির চ্যানেল আই অনলাইনকে বলেন, শ্রমিকরা মাঝে মাঝে মিছিল করছে, আইনশৃঙ্খলা বাহিনী সব সময় তৎপর রয়েছে।

দণ্ডিত বাসচালক জামির হোসেনের রায়ের প্রতিবাদে খুলনা বিভাগের ১০ জেলায় অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট ২দিন পালন শেষে মঙ্গলবার ভোর ৬টা থেকে দেশব্যাপী ছড়িয়ে পড়েছে।

ছবি- সাকিব রাইন

Exit mobile version