Site icon চ্যানেল আই অনলাইন

‘না’ ভোটের বিধান চায় সুশীল সমাজ

না ভোটের বিধান ফিরিয়ে আনার পরামর্শ দিয়েছেন সুশীল সমাজ। তবে নির্বাচনকে ‘সুষ্ঠু’ করতে ইসির সংলাপের পাশাপাশি রাজনৈতিক দলগুলোকেও নিজেদের মধ্যে সংলাপে বসার পরামর্শ দিয়েছেন তারা।

সোমবার ইসির সঙ্গে প্রথম দফা সংলাপে সুশীল সমাজ এ প্রস্তাব রাখেন।

আগামী জাতীয় সংসদ নির্বাচনের সময় সংসদ ভেঙ্গে দিয়ে নির্বাচন করার পরামর্শসহ , আগামী নির্বাচনে বিচারিক ক্ষমতা দিয়ে সেনাবাহিনী মোতায়েন করার প্রস্তাব দিয়ে ইসির সংলাপে মত দিয়েছে সুশীল সমাজ। সরকার ও বিএনপিসহ সব রাজনৈতিক দলকে সমঝোতায় আনতে এই সংলাপ প্রভাব রাখবে বলে আশা করেছেন প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা।

নিজেদের সাংবিধানিক দায়িত্ব পালনের মধ্য দিয়ে আগামী জাতীয় সংসদ নির্বাচনে কি করে সব দলের জন্য অংশগ্রহণমুলক করা যায় সেই চাওয়া থেকে নির্বাচনী রোডম্যাপ অনুযায়ী বেলা ১১ টায় সুশীল সমাজের সঙ্গে প্রথম দফা সংলাপ করে নির্বাচন কমিশন।

প্রায় ৫ ঘন্টাব্যাপী সংলাপ শেষে সুষ্ঠুু নির্বাচনের স্বার্থে সেনাবাহিনীকে সরাসরি নির্বাচনী দায়িত্ব পালনে কেন্দ্র পাহারা, নির্বাচনে কালো টাকা বন্ধে বিশেষ আইন করা, রিটার্নিং অফিসারদের নিরপেক্ষতা, সংসদ ভেঙ্গে দিয়ে লেভেল প্লেয়িং ফিল্ড তৈরী করা, নির্বাচনকালীন সময় বেশ কিছু মন্ত্রণালয়ের দায়িত্ব ইসির উপর ন্যস্ত করা সহ প্রবাসীদের ভোটার করা হলেও তাদের প্রার্থী হবার ক্ষেত্রে জবাব দিহিতা আনাসহ নানা পরামর্শ দিয়ে আগামী নির্বাচনকে গ্রহণযোগ্য করতে ইসিকে পরামর্শ দিয়েছেন নাগরিক সমাজ।

তবে নিজেদের এখতিয়ারের মধ্যে থেকে সর্বোচ্চ আইনী ক্ষমতা প্রয়োগ করে নির্বাচনকে সুষ্ঠু করতে কোন ছাড় দেয়া হবে না বলে জানিয়েছেন সিইসি। এই সংলাপ রাজনৈতিক সমঝোতার পথ তৈরী করবে বলেও আশা তার।

বিস্তারিত দেখুন ভিডিও রিপোর্টে:

Exit mobile version