Site icon চ্যানেল আই অনলাইন

জি-২০ সম্মেলন: ‘নরকে স্বাগতম’ লেখা মুখোশ পরে বিক্ষোভ-সংঘর্ষ, ৭৬ পুলিশ আহত

germany riot

জার্মানির হামবুর্গ শহরে অনুষ্ঠিত হতে যাওয়া জি-২০ সম্মেলনকে কেন্দ্র করে বিক্ষোভকারীদের সঙ্গে জার্মানির পুলিশের সংঘর্ষে আহত হয়েছেন অন্তত ৭৬ জন পুলিশ কর্মকর্তা।

জার্মানির হামবুর্গ শহরে জি-২০ সম্মেলন উপলক্ষে ‘নরকে স্বাগতম’ লেখা মুখোশ পড়ে প্রায় ১২ হাজার  বিক্ষোভকারীর উপর পুলিশ চার্জ করলে এই সংঘর্ষের ঘটনা ঘটে।

পুলিশ বিক্ষোভকারীদের উপর জলকামান এবং পিপার স্প্রে করলে বিক্ষোভকারীরা পুলিশকে লক্ষ্য করে বোতল, পাথর ছুড়তে থাকে।সংঘর্ষে আহত পুলিশ কর্মকর্তাদের হাসপাতালে নেয়া হয়েছে বলে জানিয়েছে পুলিশ। বিক্ষোভকারীদের মধ্যেও অনেকে আহত হয়েছেন বলে জানা যায়।

বিক্ষোভকারীরা এখনো রাস্তায় রয়েছে এবং বিক্ষোভ আশেপাশের শহরেও ছড়িয়ে পড়েছে বলে জানিয়েছে পুলিশ । বিক্ষোভকারীরা অস্থায়ী ব্যারিকেড তৈরি, ব্যবসা প্রতিষ্ঠানে ক্ষতি এমনকি পুলিশের হেলিকপটারে লেজার লাইট দিয়ে প্রতিবন্ধকতার তৈরি করেছে বলে অভিযোগ করে  জার্মান পুলিশ।

পুলিশ অাগে থেকেই এ ধরণের আন্দোলনের আশঙ্খা করে আসছিলো। জি-২০ সম্মেলন উপলক্ষ্যে জার্মানির হামবুর্গ শহরে  ২০ হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে।তবে ধারণা করা হচ্ছে শুক্র শনিবারের মধ্যে সেখানে ১ লাখ বিক্ষোভকারী সমবেত হতে পারে।

ডোনাল্ড ট্রাম্প জি-২০ সম্মেলনে জলবায়ু পরিবর্তন, ব্যবসা এবং অন্যান্য  গুরত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করার কথা রয়েছে বলে বিশেষ সূত্রে জানা য়ায়।

 

Exit mobile version