Site icon চ্যানেল আই অনলাইন

জামালপুরের ৩ রাজাকারের ফাঁসি, ৫ জনের যাবজ্জীবন

মানবতাবিরোধী অপরাধে পলাতক জামালপুরের স্থানীয় আলবদর বাহিনীর উদ্যোক্তা আশরাফ হোসেন, আবদুল হান্নান, আবদুল বারীকে মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। একইসাথে আটক জামালপুরের সাবেক জামায়াতের আমীর শামসুল হক ওরফে বদর ভাই ও এসএম ইউসুফ আলী, শরীফ আহমেদ, মোহাম্মদ হারুন ও আবুল হাসেম এই ৫ জনকে আমৃত্যু কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত।

বিচার কার্যক্রম শেষ হওয়ার প্রায় ১ মাসের মাথায় ১৭ জুলাই সোমবার রায় ঘোষণা করা হয় জামালপুরের আটক শামসুল হক ওরফে বদর ভাই ও এস এম ইউসুফ আলী এবং পলাতক স্থানীয় আলবদর বাহিনীর উদ্যোক্তা আশরাফ হোসেন, শরীফ আহমেদ ওরফে শরীফ হোসেন, আবদুল হান্নান, আবদুল বারী, মো. হারুন ও আবুল কাসেমসহ ৮ রাজাকারের মামলার। সম্প্রতি বিভিন্ন সন্ত্রাসী হামলার ঘটনা ঘটায় রায় ঘোষণাকে কেন্দ্র করে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয় ট্রাইব্যুনালের ভেতরে বাইরে। ১০টা ৩৫ মিনিটে রায় পড়া শুরু করেন ৩ সদস্যের প্রথম ট্রাইব্যুনাল। রায় পড়ার সময় প্রসিকিউশনের বিষয়ে সংক্ষিপ্ত পর্যবেক্ষণ তুলে ধরেন ট্রাইব্যুনাল।

২৮৯ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায়ের মধ্যে সংক্ষিপ্ত রায় পড়া শেষে কোন আসামীকে কি দণ্ড দেওয়া হলো তা ঘোষণা করেন প্রথম ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হক।

আদালতের কাছে ৫ অভিযোগের মধ্যে ৩টি প্রমাণিত হওয়ায় সন্তোষ প্রকাশ করে রাষ্ট্রপক্ষ। রায়ের বিরুদ্ধে কি পদক্ষেপ নেওয়া হবে তা জানায় আসামীপক্ষ।

আটক শামসুল হক ওরফে বদর ভাই ও এস এম ইউসুফ আলী আইন অনুযায়ী রায় ঘোষণার দিন থেকে ৩০ দিনের মধ্যে আপীল করার সুযোগ পাবেন তবে পলাতক থাকায় ৬ আসামী সে সুযোগ পাবেন না।

Exit mobile version