Site icon চ্যানেল আই অনলাইন

জাবিতে ‘বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট’

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

বিশ্ববিদ্যালয় পর্যায়ে তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি বিষয়ে পাঠদান ও গবেষণার গুরুত্ব বিবেচনা করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) চালু হচ্ছে ‘বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট’ নামে নতুন একটি ইনস্টিটিউট।

চলতি বছর ২০১৭-১৮ শিক্ষাবর্ষ থেকেই এ ইনস্টিটিউটের অধীনে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে শিক্ষার্থী ভর্তি করা হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) মো. আবু হাসান।

তিনি জানান, ২০১৭-১৮ শিক্ষাবর্ষ থেকেই এ ইনস্টিটিউট মোট ২৫ জন (প্রস্তাবিত) শিক্ষার্থী নিয়ে আনুষ্ঠানিক যাত্রা শুরু করবে। এর মধ্যে ছাত্রদের জন্য নির্ধারিত রয়েছে ১৩টি আসন এবং ছাত্রীদের জন্য রয়েছে ১২টি আসন। ইতোমধ্যেই নতুন ভর্তি বিজ্ঞপ্তিতে এ সংক্রান্ত তথ্য প্রকাশ করা হয়েছে।

গত ২৭ মে অনুষ্ঠিত সিন্ডিকেটের ৩০০তম সভায় বিশ্ববিদ্যালয়ে ‘বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট’ প্রতিষ্ঠার সিদ্ধান্ত হয়। নতুন এই ইনস্টিটিউটের ভারপ্রাপ্ত পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. রেজাউল ইসলাম।

চ্যানেল আই অনলাইনকে তিনি বলেন, ‘শিক্ষার সঙ্গে মানবিক সংস্কৃতির দীপ্তি ঘটাবে বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতির এই ইনস্টিটিউট। সাহিত্য ও সংস্কৃতির তুলনামূলক পাঠ সংলগ্নতার মাধ্যমে উদার ও মানবিক দৃষ্টিভঙ্গি অর্জনই আমাদের লক্ষ্য।’

“মাল্টি ডিসিপ্লিনারি পদ্ধতিতে এ ইনস্টিটিউটটি শিল্প, সাহিত্য ও সংস্কৃতি পাঠের জন্য বাংলাদেশে পথিকৃৎ হিসেবে ভূমিকা পালন করবে আশা রাখি। আর দেশী-বিদেশী সাহিত্য ও সংস্কৃতি চর্চায় এই ইনস্টিটিউটটির মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা গুরুত্বপূর্ণ অবদান রাখতে সক্ষম হবে”।

২০১৭-১৮ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় ‘আই’ ইউনিটের অধীনে ইনস্টিটিউটে’র ভর্তি কার্যক্রম পরিচালিত হবে। ভর্তি ও আবেদন করতে হলে প্রার্থীর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০০ থাকতে হবে। উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বাংলা ও ইংরেজীতে সর্বনিম্ন ‘বি’ গ্রেড থাকতে হবে।

বাংলা ১৫, ইংরেজী ১৫, বিশ্বসাহিত্য ১০, বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ ১০, সাধারণ জ্ঞান ১০ এবং সংস্কৃতি, নৃবিজ্ঞান, প্রত্নতত্ত্ব, ইতিহাস ও ঐতিহ্য ১০ করে সর্বমোট ৮০ নম্বরের প্রশ্নপত্রের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

Exit mobile version