চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

জাতীয় সঙ্গীতের বিকৃত উপস্থাপনে ছায়ানটের নিন্দা

রাজধানীর মিরপুর স্টেডিয়ামে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ২৯ মার্চ বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) আয়োজিত অনুষ্ঠানে বিকৃতভাবে জাতীয় সঙ্গীত পরিবেশনায় নিন্দা জানিয়েছে ছায়ানট।

এক বিবৃতিতে ছায়ানট বলছে, এমন ঘটনায় তারা বিস্মিত।

বিবৃতিতে বলা হয়, মহান মুক্তিযুদ্ধে যেই সুরে ‘আমার সোনার বাংলা’ গেয়ে পুরো জাতি উজ্জ্বীবিত হয়েছিল, স্বাধীনতার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সরকার সেটি রাষ্ট্রীয়ভাবে অনুমোদন করেন। বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে সর্বসম্মতিক্রমে সেই সুর প্রমিতকরণ করা হয়েছে এবং জাতীয় পর্যায়ে লক্ষকণ্ঠে গীত হয়েছে। বাংলাদেশের বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠানে সেই সুরটি গাওয়া হয়। বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানমালাতেও সুরটি যথাযথভাবে পরিবেশন করা হয়েছিল। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির ওয়েবসাইটে এই সুর সংরক্ষিত আছে।

‘তা সত্বেও ২৯ মার্চ বিসিবি আয়োজিত অনুষ্ঠানে স্বীকৃত মূল সুরের উপর অন্য সুরারোপ করে বিকৃতভাবে জাতীয় সঙ্গীতের উপস্থাপন করায় ছায়ানট তীব্র নিন্দা জ্ঞাপন করছে। ছায়ানট মনে করে, এতে জাতীয় সঙ্গীতের অবমাননা হয়েছে।’

এর আগে বিকৃতভাবে জাতীয় সঙ্গীত উপস্থাপন করায় তীব্র নিন্দা জানায় সম্মিলিত সাংস্কৃতিক জোট। গতকাল এক বিবৃতিতে নিন্দা জানায় তারা।

বিবৃতিতে সম্মিলিত সাংস্কৃতিক জোট জানায়, ‘‘আমরা ক্ষুব্ধতার সাথে লক্ষ্য করছি যে, গত ২৯ মার্চ, ২০২২ বিসিবির উদ্যোগে মিরপুর স্টেডিয়ামে জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে আয়োজিত কনসার্টে সরকারি নীতিমালা লঙ্ঘন করে বিকৃতভাবে জাতীয় সংগীত গাওয়া হয়েছে। বাংলাদেশ ন্যাশনাল এন্থেম, ফ্ল্যাগ অ্যান্ড এমব্লেম অর্ডার ১৯৭২ এবং ন্যাশনাল এন্থেম রুলস এমেন্ডমেন্ট ২০২২ প্রচলিত গায়নরীতি উপেক্ষা করে সেদিন জাতীয় সংগীত উপস্থাপন করা হয়েছে। সেদিন জাতীয় সঙ্গীত পরিবেশনের সময় নিয়ম বহির্ভূতভাবে প্রিলুড সংযোজন, কণ্ঠ হারমোনাইজ করা, পুরুষ ও মহিলা কণ্ঠ আলাদাভাবে ডুয়েট গানের মতো গাওয়া এবং জাতীয় সঙ্গীত গাওয়ার সময় কোন কোন শিল্পীর হাত নাড়ানো জাতীয় সঙ্গীতকে অসম্মাননা ও অবমাননার শামিল হয়েছে।

এমন ঘটনায় ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন মহলে ক্ষোভের সৃষ্টি হয়েছে। এ ধরনের ঘটনার তীব্র নিন্দা জানায় সম্মিলিত সাংস্কৃতিক জোট।’’

পরবর্তীকালে পুনারাবৃত্তিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণেরও আহ্বান জানায় সম্মিলিত সাংস্কৃতিক জোট।