Site icon চ্যানেল আই অনলাইন

জম্মু-কাশ্মির সীমান্তে উত্তেজনা, ছয়জন নিহত

জম্মু এবং কাশ্মির নিয়ন্ত্রণ রেখায় ভারত ও পাকিস্তানের সৈন্যদলের মধ্যে রোববার সকাল থেকেই উত্তেজনা বৃদ্ধি পেয়েছে। শনিবার থেকেই অস্ত্রবিরতি লঙ্ঘণের ফলে এখন পর্যন্ত সর্বমোট ছয়জন বেসামরিক মানুষ নিহত এবং নয়জন আহত হয়েছেন। পাকিস্তানের পক্ষ থেকে শনিবার রাত থেকে চালানো গুলি এবং গোলা নিক্ষেপের এর ফলে বালাকোট সেক্টরে চল্লিশ বছর বয়সী একজন মহিলা নিহত হয়েছেন। নিহত ছয়জনের মধ্যে ১২ বছর বয়সি একজন শিশুও রয়েছে।

পাকিস্তানের পক্ষ থেকে রাত থেকে চলা গুলিবর্ষণ এবং শেলিং থেকে রক্ষা পেতে স্থানীয় প্রশাসন সীমান্ত এলাকায় বসবাস করা জনগণকে ঘরের ভেতরেই অবস্থান করার পরামর্শ দিয়েছেন। পুঞ্চ সেক্টরে গতকাল অস্ত্রবিরতি লঙ্ঘণের সূচনা হয়। অথচ পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষে গতকাল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে শুভেচ্ছা জানিয়েছেন। দুদেশের মধ্যকার বন্ধুত্যপূর্ণ সম্পর্কের আহবান জানিয়েছেন নওয়াজ শরীফ।

২০০৩ সাল থেকে বিরাজমান অস্ত্রবিরতি আগস্ট মাসেই ৩২ বার লঙ্ঘণ করা হয়েছে। ধারাবাহিকভাবে চলা অষ্টম দিনের মতো নিয়ন্ত্রণ রেখায় ভারতীয় সীমান্তবর্তী পুঞ্চ অঞ্চলে শেল নিক্ষেপ করেছে পাকিস্তানি বাহিনি।

বালাকোট সেক্টরে গতকাল দুপুরে গোলাবর্ষণের আঘাতে পাঁচজন নিহত হয়। নিহতদের মধ্যে ১২ বছর বয়সী শিশু এবং গ্রামের প্রধান রয়েছেন। এর ফলে ছয়জন আহত হয়। আহত সকলকে বিমানযোগে জম্মুতে নিয়ে যাওয়া হয়েছে বলে জানিয়েছেন পুঞ্চ অঞ্চলের ডেপুটি কমিশনার নিসার আহমেদ ওয়ানি।

পাকিস্তানের পক্ষ থেকে অনবরত গোলা বর্ষণ করা হয়েচিলো। এর মধ্যে একট গোল সাতজনকে বহনকারী একটি গাড়িকে আঘাত করে। সে গাড়িতে থাকা আমাদের সারপাঞ্চ (গ্রাম্যপধান) গোলার আঘাতে ঘটনাস্থলেই নিহত হন। বালাকোট গ্রামের গোলাবর্ষণের ঘটনায় আহত রাশিদ আহমেদ এমনটি জানিয়েছেন।

গতকাল সকালে শেবজিয়ান সেক্টরে দুইটি স্থানে গুলিবর্ষণের ঘটনায় তিনজন আহত হন। গত সপ্তাহ থেকে এই সেক্টর জঘন্যতম গোলবর্ষণের শিকার হয়। এর ফলে বারোটি পরিবারেরও অধিক স্থানীয়দের স্থান ত্যাগ করতে বাধ্য করা হয়েছে।

ভারতের স্বাধীনতা দিবস ১৫ আগস্ট শনিবার এবং পাকিস্তানের স্বাধীনতা দিবস ১৪ আগস্ট শুক্রবার আত্তারি সীমান্ত দিয়ে প্রথা অনুযায়ী মিস্টি বিতরণও করেনি এদুটি দেশের সেনাদল।

চলতি বছরের জুলাই মাসের ২৬ তারিখ থেকে জম্মু এবং কাশ্মির আন্তর্জাতিক সীমান্তে পাকিস্তান ১৯২ বার অস্ত্রবিরতি লঙ্ঘন করেছে বলে এই সপ্তাহে ভারতের লোকসভায় সরকারের পক্ষ থেকে দাবি করা হয়।

Exit mobile version