Site icon চ্যানেল আই অনলাইন

জঙ্গিবাদের প্রমাণ পেলেই ব্যবস্থা নেবে ইউজিসি

যেসব বিশ্ববিদ্যালয়ে জঙ্গিবাদের প্রমাণ পাওয়া যাবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। আইন সংশোধন করে ব্যাংকের মতো বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর ট্রাস্টি বোর্ডে সরকারি একজন পর্যবেক্ষক রাখার বিষয়টি অন্তর্ভুক্ত করা হবে বলেও জানিয়েছেন তিনি।

বিশ্ববিদ্যালয়গুলোতে সাম্প্রতিক জঙ্গি তৎপরতা ও গুলশানের হলে আর্টিজান রেস্টুরেন্টে জঙ্গি হামলার এক মাস পর সংবাদ সম্মেলনের আয়োজন করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ইউজিসি। জঙ্গিবিরোধী সচেতনতার অংশ হিসেবে সোমবার সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত দেশের সব বিশ্ববিদ্যালয়, কলেজ ও আরবি বিশ্ববিদ্যালয়ের অধীন মাদ্রাসায় মানববন্ধন কর্মসূচি ঘোষণা করা হয়।

কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেন, জঙ্গিবাদের ব্যাপারটি এখন যেভাবে সামনে এসেছে, আগে সেভাবে আসেনি। দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের আউটার ক্যাম্পাস ছিলো ১০০টির উপর। আমরা প্রতিবেদন দিয়েছি। এই বিষয়ে মন্ত্রণালয় কি ব্যবস্থা নিবে তা আইনেই আছে। মন্ত্রণালয় যদি মনে করে তাহলে সুপ্রীম কোর্টের একজন সাবেক বা বর্তমান বিচারপতির নেতৃত্বে কমিটি গঠন করবে। সেই কমিটি তদন্ত করবে এবং প্রতিবেদন জমা দিবে।

তবে বিশ্ববিদ্যালয়গুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার ক্ষেত্রে ইউজিসির সীমাবদ্ধতার কথাও তুলে ধরে কমিশনের চেয়ারম্যান। আবদুল মান্নান আরো জানান, জঙ্গিবাদের অভিযোগ প্রমাণিত হলে কোনো বিশ্ববিদ্যালয়কে ছাড় দেওয়া হবে না। তিনি বলেন, নর্থসাউথের বিরুদ্ধে জঙ্গিবাদের কোনো অভিযোগ পাওয়া গেলে আমরা অবশ্যই ব্যবস্থা নেবো। কমিটি গঠন করা হয়েছে। শুধু তাদের বিরুদ্ধেই না, যে জঙ্গিবাদ করবে সবার বিরুদ্ধেই ব্যবস্থা নেওয়া হবে। আমরা চাইনা বিশ্ববিদ্যালয়ে জঙ্গিবাদের চর্চা হোক।

কমিশন আরও জানায়, সরকারি বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর জঙ্গি কার্যক্রমের অভিযোগ তদারকে একটি কমিটিও গঠন করা হয়েছে। আদালতের নির্দেশে দারুল ইহসান বিশ্ববিদ্যালয় বন্ধ করা ছাড়াও সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আউটার ক্যাম্পাস বন্ধ করা হয়েছে বলেও সংবাদ সম্মেলনে জানানো হয়।

Exit mobile version