চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

চীনে খুলছে গুগলের বিরাট কৃত্রিম বুদ্ধিমত্তা গবেষণাগার

চীনে গুগল সেবা বন্ধ থাকলেও সেখানে বেশ বড় আকারের কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) সেন্টার খুলতে যাচ্ছে টেক জায়ান্ট গুগল। সিলিকন ভ্যালিতে গুগলের এধরণের একাধিক সেন্টার থাকলেও এশিয়াতে এধরণের সেন্টার এই প্রথম। ওই সেন্টারে স্থানীয় ও আঞ্চলিক ভাবে কর্মী নিয়োগ করা হবেও বলে গুগল ব্লগ পোস্টে জানা গেছে।

চীন নিজেও যুক্তরাষ্ট্রের সঙ্গে পাল্লা দিয়ে এআই সেক্টরে অনেক কাজ করে যাচ্ছে। গুগলের এই ঘোষণা টেক দুনিয়াতে আলোচনার জন্ম দিয়েছে।

ইতিমধ্যে এআই সেক্টরে ড্রাইভার ছাড়া গাড়ি, রোবট ফ্যাক্টরি ও ফেসিয়াল রিকগনিশন সফটওয়্যারের মতো নানা বিষয়ে বিপুল সম্ভাবনার কথা উচ্চারিত হচ্ছে সারাবিশ্বে।

এআই প্রধান কোম্পানি হিসেবে গুগলের জন্য এই সেন্টার বেশ গুরুত্বপূর্ণ উল্লেখ করে গুগলের ক্লাউড ও মেশিন লার্নিং বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা বলেছেন, সিলিকন ভ্যালি, বেইজিং বা অন্য অনেক জায়গায় এর (এআই) প্রচলন থাকলেও সারাবিশ্বের মানুষের জীবনযাত্রার মান উন্নয়নে এআই এর অনেক সম্ভাবনা আছে।

চীনের গুগলের প্রায় ৬০০ কর্মী সরাসরি দুটি অফিসে কাজ করলেও রাষ্ট্রীয় সেন্সরশীপের (গ্রেট ফায়ারওয়াল) কারণে সার্চ ইঞ্জিনসহ গুগলের বিভিন্ন সেবা এখনও বন্ধ। তবে অবস্থার পরিবর্তন আসতে শুরু করেছে বলে আশাবাদী সেখানকার গুগল কর্তারা।