Site icon চ্যানেল আই অনলাইন

চিড়িয়াখানায় পরিচ্ছন্নতাকর্মীকে কামড়ে ধরায় গুলি করে বাঘ হত্যা

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার নেপলস চিড়িয়াখানায় এক পরিচ্ছন্নতাকর্মীকে বাঘের আক্রমণ থেকে বাঁচাতে বাঘটিকে গুলি করে হত্যা করা হয়।
৮ বছর বয়সী ওই নিহত মালায়ান প্রজাতির বাঘের নাম ছিল ইকো।

একজন শেরিফ ডেপুটি বিবিসিকে জানান, বাঘের মুখ থেকে পরিচ্ছন্নতাকর্মীর হাত ছাড়িয়ে নেয়ার চেষ্টা করে ব্যর্থ হওয়ার ‘বাধ্য হয়ে’ বাঘটিকে গুলি করতে হয়। পরবর্তীতে গুরুতর আহত কর্মীকে হাসপাতালে ভর্তি করা হয়।

২০ বছর বয়সী ওই কর্মী অন্য প্রতিষ্ঠানের কর্মরত ছিলো যাকে চিড়িয়াখানার টয়লেট এবং গিফট শপ পরিষ্কারের কাজে নিয়োগ দিয়েছিলো চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

কিন্তু চিড়িয়াখানা একদিনের জন্য বন্ধ রাখা হলে সে বাঘের জন্য সংরক্ষিত এলাকায় প্রবেশ করে। সেখানে বাঘকে খাওয়ানোর জন্য হাত খাঁচার ভেতর প্রবেশ করালে ইকো তার হাত কামড়ে ধরে। সেসময় হাত ছাড়াতে বাঘকে গুলি করা হলে তার মৃত্যু ঘটে।

শেরিফ জানান, পরিচ্ছন্নতাকর্মী কর্তৃক বাঘকে খাওয়ানোর এই কাজ অনুনমোদিত এবং ভয়ংকর। এছাড়া বাঘ হত্যার ঘটনাকে তিনি খুব দুঃখজনক বলে মন্তব্য করেন।

ইকো ২০২০ সাল থেকে নেপলস চিড়িয়াখানার বসবাস করছিলো এবং এই প্রজাতির বাঘের জন্য তাকে মহান দূত বলে ঘোষণা করা হয়েছিলো।

ইন্টারন্যশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচার মালয় বাঘকে গুরুতরভাবে বিপন্ন প্রাণী হিসেবে শ্রেণিবদ্ধ করে। ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ ফান্ডের মতে, পরিবেশে এই প্রাণী আছে দু’শ এর কম।

তবে চিড়িয়াখানায় বাঘের আক্রমণের ঘটনা নতুন নয়। এর আগে গত বছর সুইজারল্যান্ডের চিড়িয়াখানায় এক নারী সাইবেরিয়ান বাঘের দ্বারা আক্রমণের শিকার এবং নিহত হন। ২০০৭ সালে ফ্রান্সিসকো চিড়িয়াখানা থেকে পালিয়ে যাওয়া বাঘের আক্রমণে নিহত হন এক ব্যক্তি। যাকে পরবর্তীতে গুলি করে হত্যা করা হয়।

Exit mobile version