Site icon চ্যানেল আই অনলাইন

গ্রিসের নতুন প্রস্তাবের সময়সীমা বৃহস্পতিবার: ইইউ

ঋণদাতাদের সাথে একটি চুক্তি রক্ষার্থে বৃহস্পতিবারের মধ্যে গ্রিসকে নতুন প্রস্তাব উপস্থাপনার জন্য সময় দিয়েছে ইউরোজোন। ব্রাসেলসে ইউরোজোনের নেতাদের একটি জরুরি সামিটের পর এই পদক্ষেপ নেয়া হয়। এছাড়াও আগামী রোববার একটি পূর্ণাঙ্গ ইইউ সামিটের আহবান জানিয়েছে ইউরোজোন।

বেইলআউট বিষয়ে এক গণভোটে গ্রিক জনগনের প্রত্যাখানের প্রেক্ষিতে গ্রিসের কাছ থেকে নতুন পরিকল্পনার দাবি জানিয়েছিলো ইউরোজোন।

কিন্তু গ্রিসের পক্ষ থেকে লিখিত কোনো প্রস্তাব পেশ করা হয়নি। গণভোটের রায়ের সঙ্গে সামঞ্জস্য রেখে পূর্বের খসড়া প্রস্তাবে সামান্য কিছু পরিবর্তন আনে গ্রিস।

রোববারের অনুষ্ঠিতব্য সভায় ইউরোপিয়ান ইউনিয়নের ২৮ জন সদস্য দেশ অংশ গ্রহণ করবে।

ইউরোপিয়ান কাউন্সিল প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক বলেন, ইউরোজোনের ইতিহাসে এটাই সম্ভবত সবচেয়ে কঠিন সময়। গ্রিসের নতুন প্রস্তাব পেশের জন্য সবর্শেষ নিধারিত সময়সীমা এই সপ্তাহে শেষ হবে বলে জানান টাস্ক।

টাস্ক বলেন, গ্রিকের দেওলিয়াত্ব এবং গ্রিক ব্যাংকিং ব্যবস্থার পতন পুরো ইউরোপ জুড়েই প্রভাব ফেলবে। যারা এর ব্যতিক্রম কিছু মনে করে তাদের অজ্ঞ বলেও অভিহিত করেন তিনি।

সামাজিকভাবে ন্যায্য এবং অর্থনৈতিকভাবে টেকসই চুক্তি চান বলে জানিয়েছেন গ্রিক প্রধান মন্ত্রী এলেক্সিস সিপ্রাস। ইউরোজোন বুঝতে পেরেছে যে এটা শুধু গ্রিক সমস্যা নয় বরং ইউরোপিয়ান সমস্যা, বলেন সিপ্রাস।

Exit mobile version