Site icon চ্যানেল আই অনলাইন

‘খুব খারাপ না করলে সরাসরি বিশ্বকাপে বাংলাদেশ’

এ বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বাংলাদেশ জাতীয় দল খুব একটা খারাপ না করলে সরাসরি ২০১৯ বিশ্বকাপ খেলতে পারবে বলে আশা করছেন বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজামউদ্দিন চৌধুরী।

আইসিসি সোমবার র‌্যাঙ্কিংয়ের বার্ষিক হালনাগাদ করেছে। সেই তথ্যের ওপর ভিত্তি করেই সুজন সাংবাদিকদের এসব কথা বলেন।

‘র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের পরে পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ অবস্থান করছে। ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে বাংলাদেশের এখন ১২ পয়েন্টের ব্যবধান। এজন্য আমরা আশাবাদী,’ সুজন বলেন, ‘আমরা সামনের ম্যাচগুলোয় যদি খুব খারাপ না করি, তাহলে সেরা আটে থেকে সরাসরি বিশ্বকাপ খেলতে পারব।’

২০১৯ সালের বিশ্বকাপে বাছাইপর্ব খেলা ছাড়া অংশ নিতে হলে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ‌র‌্যাঙ্কিংয়ের সেরা আট দলের ভেতর থাকতে হবে। ১ মে আইসিসি থেকে ঘোষিত র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ সপ্তম অবস্থান ধরে রেখেছে ১ রেটিং পয়েন্ট হারিয়ে। বাংলাদেশের রেটিং পয়েন্ট এখন ৯১। ওদিকে র‌্যাংঙ্কিংয়ে ৯ নম্বরে থাকা ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে বাংলাদেশের ১২ পয়েন্টের ব্যবধান। ৪ পয়েন্ট হারিয়ে তাদের সংগ্রহ এখন ৭৯। নির্ধারিত সময়ে বাংলাদেশকে টপকে যেতে হলে ক্যারিবীয়দের শুধু ভালো খেললেই হবে না, বাংলাদেশের খেলাও খারাপ হতে হবে।

৩০ সেপ্টেম্বরের আগে মাশরাফিদের আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ ও জুলাইয়ে পাকিস্তানের সঙ্গে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলার কথা। দুটি দলই র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের পেছনে থাকায় এ দুটি সিরিজকে বেশি গুরুত্বপূর্ণ মনে করছেন বিসিবির প্রধান নির্বাহী।

জুনে চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশ ম্যাচ খেলবে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে। তিনটি দলই র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের উপরে। হারলেও পয়েন্ট খুব বেশি কমবে না। কিন্তু নিচের সারির দলের সঙ্গে হারলে সর্বনাশ হয়ে যাবে।

নিজামউদ্দিন চৌধুরী (ফাইল ছবি)

‘আয়ারল্যান্ড ও পাকিস্তান সিরিজ (সম্ভাব্য) সামনে। ওই সিরিজের ম্যাচগুলো আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ। তাদের সঙ্গে ম্যাচ হারলে রেটিং পয়েন্ট অনেক কমে যাবে। সে হিসেবে এই দুটি সিরিজে ভালো করতে হবে।’ বলছিলেন নিজামউদ্দিন।

র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের পরেই পাকিস্তানের অবস্থান। তাদের সঙ্গে ৩ পয়েন্টের ব্যবধান বাংলাদেশের। আগে তা ছিল ২ পয়েন্টের। বাংলাদেশের ১ পয়েন্ট কমলেও পাকিস্তানের কমেছে ২ পয়েন্ট। ছয়ে থাকা শ্রীলঙ্কার সঙ্গে বাংলাদেশের ব্যবধান খুব বেশি নয়। মাত্র দুই পয়েন্টের। লঙ্কানদের ৫ পয়েন্ট কমে যাওয়ায় তাদের পয়েন্ট এখন ৯৩। তাই ভালো করলে ছয়েও উঠে যেতে পারে টাইগাররা।

সবশেষ ‌র‌্যাঙ্কিংয়ে ১২৩ পয়েন্ট নিয়ে শীর্ষে সাউথ আফ্রিকা। ১১৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে অস্ট্রেলিয়া। ইন্ডিয়ার অবস্থান তিনে। ১১৫ পয়েন্ট নিয়ে নিউজিল্যান্ড চারে। ২০১৯ বিশ্বকাপের স্বাগতিক দেশ ইংল্যান্ড ১০৯ পয়েন্ট নিয়ে আছে পাঁচ নম্বরে।

Exit mobile version