Site icon চ্যানেল আই অনলাইন

খাশোগি হত্যাকাণ্ডে সালমানের ভূমিকা তদন্তের প্রস্তাব ট্রাম্পের

সাংবাদিক জামাল খাশোগি হত্যা বিষয়ে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ভূমিকা তদন্তের প্রস্তাব করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তার হত্যাকাণ্ডে সালমানের আদৌ কোন হাত ছিল কি না? কিংবা থাকলে তা কতটুকু সেটি নির্ধারন জরুরি বলে মনে করেন ট্রাম্প।

মার্কিন সিনেটের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক কমিটি ঘটনার পুনরায় তদন্তের দাবি করে একটি চিঠি লিখেছেন সৌদি সরকারকে। ট্রাম্প এর আগে এই হত্যাকাণ্ডে তার সরকারের জড়িত থাকার বিষয়টি অস্বীকার করেছিলেন।

খাশোগিকে গত ২ অক্টোবর তুরস্কের রাজধানী ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটের ভেতর হত্যা করা হয়।

মঙ্গলবার এক বিবৃতিতে ট্রাম্প বলেন, ‘খাশোগী হত্যাকাণ্ডের বিষয়টি সৌদি যুবরাজ বেশ ভাল করেই জানতেন। হয়ত এ ব্যাপারে তিনি সরাসরি জড়িত ছিলেন কিংবা হয়তবা ছিলেন না’।

পরে তিনি দাবি করেন,মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ কোনভাবেই এ হত্যাকাণ্ডের সাথে জড়িত নয়।

প্রেসিডেন্টের মন্তব্যের পাশাপাশি মার্কিন সিনেটের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক কমিটির পক্ষ থেকে রিপাবলিকান দলের সিনেটর বব করকার এবং ডেমোক্র্যাট দলের বব মেনেন্ডেজ একটি বিবৃতি দেন।

সেখানে তারা প্রেসিডেন্টকে দ্বিতীয়বারের মতো ঘটনাটি তদন্তের কথা বলেন। সেই সাথে সেখানে যুবরাজ সালমান কিংবা অন্য কোন বিদেশি ব্যক্তির সম্পৃক্ততা খতিয়ে দেখার কথা বলেছেন।

গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে প্রয়োজনীয় কাগজপত্র নিতে গিয়ে নিখোঁজ হন জামাল খাশোগি। প্রথম দিকে সৌদি সরকার অস্বীকার করলেও, পরে সৌদির পক্ষ থেকে  কনস্যুলেটের ভেতরে খাশোগি নিহত হয়েছেন বলে স্বীকার করে।

কিন্তু এই ব্যাখ্যা সত্য নয় বলে শুরু থেকেই দাবি করে আসছে তুরস্ক। খাশোগি হত্যাকাণ্ডের প্রকৃত সত্য ও বিস্তারিত সৌদি সরকারকে প্রকাশ করতে হবে বলে হুঁশিয়ারি দেয় তারা।

Exit mobile version