Site icon চ্যানেল আই অনলাইন

কৌতিনহোকে কিনে রিয়ালকে পেছনে ফেলল বার্সা

চলতি মৌসুমে রিয়াল মাদ্রিদকে পেছনে ফেলার নেশায় পেয়ে বসেছে বার্সেলোনাকে! মাঠের খেলোয় তো বটেই; মাঠের বাইরে আয়, টেলিভিশন সস্প্রচার স্বত্ব সবদিক দিয়েই চলতি মৌসুমে স্প্যানিশ লিগের সেরা কাতালানরা। এবার ব্যয়ের দিক থেকেও চিরপ্রতিদ্বন্দ্বীদের পেছনে ফেলেছে বার্সা। ফিলিপে কৌতিনহোকে ১৬০ মিলিয়ন ইউরোতে ন্যু ক্যাম্পে এনে স্প্যানিশ লিগের দলবদলের নতুন রেকর্ড গড়েছে দলটি।

চলতি মৌসুমে গ্রীষ্মকালীন ও শীতকালীন দলবদল মিলিয়ে মোট ৩১২.৫ মিলিয়ন ইউরো খরচ করে ফেলেছে বার্সা। পেছনে পড়ে গেছে ২০০৯-১০ মৌসুমে গড়া রিয়ালের রেকর্ড। ওই মৌসুমে রোনালদো, কাকাসহ বড় বড় নামের পেছনে ২৫৭.৪ মিলিয়ন ইউরো ঢালেন লস ব্লাঙ্কোস সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ।

এবারের ইউরোপিয়ান দলবদলে বার্সাকে পেছনে ফেলেছে একটি মাত্র দল। লিগ ওয়ান জায়ান্ট পিএসজি। কেবল নেইমারকে কিনতে তাদের খরচ ২২২ মিলিয়ন ইউরো। ধারের কথা বললেও কাইলিয়ান এমবাপের পেছনে তাদের খরচটা ১৮০ মিলিয়ন ইউরো। কিন্তু আর্থিক ফেয়ার প্লের শাস্তির হুমকি থাকায় নিজেদের প্রকৃত খরচের কথা ফাঁস করেনি প্যারিসের দলটি।

খুব একটা পিছিয়ে নেই পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটিও। এবারের মৌসুমে এখন পর্যন্ত সিটিজেনদের খরচ ২৪৯.৩ মিলিয়ন ইউরো।

বার্সা তাদের মোট খরচের বেশিরভাগটা খরচ করেছে কৌতিনহো ও উসমানে ডেম্বেলের পেছনে। গত আগস্টে ডেম্বেলে আনতে দলটির খরচ ছিল ১০৫ মিলিয়ন ইউরো। এছাড়া পাউলিনহোর কিনতে খরচটা ৪০ মিলিয়ন ইউরো, নেলসন সেমেদোওর পেছনে খরচ ৩০.৫ মিলিয়ন ইউরো, জেরার্ড দেলেফেউয়ের জন্য খরচ ১২ মিলিয়ন ইউরো ও মারলন সান্তোসকে আনা হয়েছে ৫ মিলিয়ন ইউরো দিয়ে।

বার্সার কেনাকাটা এখনই শেষ হয়ে যাচ্ছে না। চলতি দলবদলের মৌসুমে কলম্বিয়ান ডিফেন্ডার ইয়েরি মিনার সঙ্গে কথা-বার্তাও প্রায় সেরে ফেলেছে কাতালান ক্লাবটি।

Exit mobile version