Site icon চ্যানেল আই অনলাইন

কোনো ক্ষতি করলে ইরানকে ‘কল্পনাতীত’ মূল্য দিতে হবে: যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র-ইরান-জন বল্টন-মাইক পম্পেও

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বল্টন ইরানের শাসকদের হুঁশিয়ার করে বলেছেন, যুক্তরাষ্ট্র, তার নাগরিক এবং বন্ধুরাষ্ট্রদের কোনো ক্ষতি করলে ইরানকে ‘কল্পনাতীত মূল্য’ দিতে হবে।

মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের বিরুদ্ধে মধ্যপ্রাচ্য জুড়ে ‘বিশৃঙ্খলা, মৃত্যু ও ধ্বংসের বীজ বপনের’ অভিযোগ আনেন।

এর কয়েক ঘণ্টা পরই নিউইয়র্কে অনুষ্ঠিত ইরানবিরোধী এক সম্মেলনে ট্রাম্পের বক্তব্য সমর্থন করে এ মন্তব্য করেন বল্টন।

তিনি বলেন, ‘তেহরানের মোল্লাদের খুনি শাসনব্যবস্থা’ গুরুতর পরিণাম ভোগ করবে যদি তারা এভাবেই মিথ্যাচার, প্রতারণা ও ধোঁকাবাজি চালিয়ে যেতে থাকে।

শুধু তাই নয়, আগামী ৪ নভেম্বরের মধ্যে তিনি ইরানের সঙ্গে সকল বাণিজ্য লেনদেন শূন্যের কোঠায় নামিয়ে আনার ঘোষণা দিয়েছেন।

ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি এ ধরনের বক্তব্যের পর ট্রাম্প প্রশাসনের ‘বৈরি’ মনোভাবের তীব্র সমালোচনা করেছেন।

২০১৫ সালে করা ইরান পরমাণু চুক্তি থেকে সম্প্রতি বেরিয়ে এসে নতুন করে ইরানের ওপর বেশ কিছু নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে করা চুক্তিটির মূল শর্তই ছিল নিষেধাজ্ঞা মুক্তির বিনিময়ে ইরান তার পারমাণবিক কর্মকাণ্ড সীমিত করে আনবে।

সেই চুক্তি মেয়াদ শেষে নবায়ন না করে যুক্তরাষ্ট্র নতুন করে দেশটির ওপর অর্থনৈতিক চাপ দিতে শুরু করেছে। ট্রাম্পের বিশ্বাস, এর ফলে ইরান যুক্তরাষ্ট্রের শর্ত মেনে নতুন আরেকটি চুক্তি করতে বাধ্য হবে।

অন্যদিকে ইরান তার ওপর যুক্তরাষ্ট্র আরোপিত এই অর্থনৈতিক ও সামরিক নিষেধাজ্ঞা অন্য কোনো দেশ ভাঙার চেষ্টা করলে সেই দেশকে চরম মূল্য দিতে হবে বলে হুমকি দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

জন বল্টনের সঙ্গে নিউইয়র্কে ওই একই সম্মেলনে এ কথা বলেন তিনি।

গত মে মাসে যুক্তরাষ্ট্র ইরানের সঙ্গে পরমাণু চুক্তি থেকে বেরিয়ে আসলেও অন্যান্য দেশগুলো এখনো চুক্তি থেকে সরে আসেনি। তাই অন্য দেশগুলোর ইরানকে আর্থিক সহায়তার মাধ্যমে পরমাণু কর্মসূচি থেকে বিরত রাখার ব্যাপারে আলোচনা করেন পম্পেও।

মার্কিন অবরোধ ভাঙতে নিউইয়র্কে ইউরোপিয়ান ইউনিয়নসহ অন্যান্য দেশগুলো ইরানের সঙ্গে বৈঠক করার খবরে চুক্তির অন্যান্য পক্ষকে কড়াভাবে সতর্ক করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, ইরানের উপর আরোপিত অবরোধ ভাঙতে সহযোগিতাকারীরা ‘রাষ্ট্রীয় সন্ত্রাসের শীর্ষ মদদদাতা’ হিসেবে গণ্য হবে।

Exit mobile version