Site icon চ্যানেল আই অনলাইন

করোনা আক্রান্তদের মসজিদে না যাওয়ার পরামর্শ সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের

সৌদি আরবে করোনায় আক্রান্তদের জুমার নামাজসহ প্রতি ওয়াক্ত নামাজ পড়তে মসজিদে যেতে নিষেধ করেছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

দেশটির ওলামাগণের পরামর্শক্রমে এই সিদ্ধান্ত বলে গণমাধ্যমকে নিশ্চিত করেছে সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়।

বর্তমান পরিস্থিতিতিতে করোনা মহামারী আকারে ছড়িয়ে পড়ার আশঙ্কা থেকে এই নিষেধাজ্ঞা বলে জানিয়েছে সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়।

আক্রান্ত ব্যক্তি থেকে অন্যরা আক্রান্ত এবং ক্ষতিগ্রস্ত  হওয়ার আশংকা থাকলে ঘরে বসে জোহরের নামাজ পড়ার অনুমোদন শরীয়তে রয়েছে বলেও উল্লেখ করা হয় বিজ্ঞপ্তিতে। করোনার সংক্রামনরোধে আক্রান্তদের প্রতি ওয়াক্তের নামাজও একাকী স্থানে অথবা নির্দিষ্ট স্থানে আদায় করার পরামর্শ দিয়েছেন সৌদি ওলামাগণ।

সৌদি আরবে এ পর্যন্ত পয়তাল্লিশ জনকে করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়েছে। যাদের মধ্যে অধিকাংশই মিশরীয় নাগরিক।

করোনার বিস্তাররোধে ব্যাপক শতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করেছে দেশটি। সকল মসজিদে ওয়াক্তের নামাজ প্রতি ওয়াক্ত দশ মিনিটের ও জুমার নামাজ পনের মিনিটের মধ্যে শেষ করতে বলা হয়েছে। একে অপরের সাথে হ্যান্ডশেক থেকে বিরত থাকতে ও কোনো সামাজিক ও পারিবারিক অনুষ্ঠানে ৫০জনের অধিক সমাগম না হতে পরামর্শ দিয়েছে।

শিক্ষা প্রতিষ্ঠান সমুহ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করো হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে প্রস্তুতিমূলক প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানায় রাষ্ট্রীয় প্রচারমাধ্যম।

সারা বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। এ পর্যন্ত ৪ হাজার ৬শ’র বেশি মানুষের মৃত্যু হয়েছে, আক্রান্ত হয়েছে ১ লাখ ২৬ হাজারের বেশি। বাংলাদেশে প্রথম তিন জন করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত করা হয়। তবে তাদের মধ্যে দুজন এখন সুস্থ।

Exit mobile version