Site icon চ্যানেল আই অনলাইন

ওএএস-এর স্থায়ী পর্যবেক্ষকের মর্যাদা পেল বাংলাদেশ

যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠিত প্রাচীনতম বহুপাক্ষিক আঞ্চলিক সংগঠন ‘অর্গানাইজেশন অব আমেরিকান স্টেটস’ (ওএএস)-এর স্থায়ী পর্যবেক্ষকের মর্যাদা পেয়েছে বাংলাদেশ।

সংগঠনটির মহাসচিব লুইস আলমাগরো আনুষ্ঠানিক চিঠির মাধ্যমে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এমপিকে জানান, “এই নতুন মর্যাদার মধ্য দিয়ে আমি বাংলাদেশ ও আমেরিকার সাধারণ সুবিধার উদ্দেশ্যে আমাদের সংস্থা ও আপনার দেশের মধ্যে আরও দৃঢ় যোগাযোগ এবং সহযোগিতার আশা রাখি।”

এর আগে গণতন্ত্র, মানবাধিকার, নিরাপত্তা ও উন্নয়নসহ যেসব বিষয় বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র দু’দেশের কাছেই গুরুত্বপূর্ণ, সেসব ব্যাপারে ওএএসের গুরুত্ব বাড়াতে বাংলাদেশই স্থায়ী পর্যবেক্ষকের পদমর্যাদার জন্য সংস্থাটির কাছে আবেদন করেছিল। আবেদনে আরও বলা হয়েছিল, এই মর্যাদার মাধ্যমে ল্যাটিন আমেরিকান ও ক্যারিবিয়ান দেশগুলোর সঙ্গে বাংলাদেশের বন্ধন ও সম্পর্ক আরও গাঢ় হবে।

পারস্পরিক সমস্যা সমাধানের লক্ষ্য নিয়ে মাত্র ২০টি ল্যাটিন আমেরিকান সদস্য দেশ নিয়ে ১৯৪৮ সালে যাত্রা শুরু করে অর্গানাইজেশন অব আমেরিকান স্টেটস। বর্তমানে নর্থ আমেরিকা, সাউথ আমেরিকা, সেন্ট্রাল আমেরিকা এবং ক্যারিবিয়ান দেশগুলো মিলে সংগঠনটির মোট ৩৫টি সদস্য রয়েছে। সংস্থাটির বিশ্বজুড়ে স্থায়ী পর্যবেক্ষকের সংখ্যা ৭২টি।

Exit mobile version